সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

যুক্তরাজ্যের ভিসা আরো সহজে পাবেন বাংলাদেশিরা

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: যুক্তরাজ্যের ভিসা আরো সহজে পাবেন বাংলাদেশিরা। বাংলাদেশিদের যুক্তরাজ্যের ভ্রমণকে নিরাপদ করার জন্য ইউকে ইমিগ্রেশন এ ঘোষনা দেয়। গত মঙ্গলবার যুক্তরাজ্যের ঢাকা হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়। জানা যায় আগে ভিসা আবেদনের টাকা শুধুমাত্র ক্যাশে জমা দেওয়ার সুযোগ ছিল। এখন থেকে কার্ড, অনলাইন পেমেন্ট করা যাবে।

প্রসঙ্গত গত ২০১৮ সালে প্রায় ২৫ হাজার বাংলাদেশি বিভিন্ন ক্যাটাগরিতে ভিসা পান। যা তার পূর্বের বছর থেকে শতকরা ২৬ ভাগ বৃদ্ধি পেয়েছে। জানা যায় আবেদনকারীদের মধ্যে ৮৫ শতাংশ লোক ১৫ দিনে ভিসার যাবতীয় কাজ শেষ করতে পেরেছে। যুক্তরাজ্যে বাংলাদেশিদের ভ্রমণ, শিক্ষার উদ্দেশ্যে যাওয়ার উৎসাব যোগাতে নতুন এ কার্যক্রম নেওয়া হয়েছে। ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার ফলে ভিসার কার্যক্রম আরো সহজ হবে বলে ভিসা আবেদনকারীরা মনে করেন।

উল্লেখ্য পরীক্ষামূলক ভাবে চালূ করা এ পদ্ধতির পাশাপাশি ভিসা আবেদনকারীরা ইচ্ছা করলে পুরাতন পদ্ধতিও ব্যবহার করতে পারবেন। পরীক্ষামূলক ভাবে ছয় মাসের জন্য চালু হচ্ছে অনলাইন পেমেন্ট ব্যবস্থা। যুক্তরাজ্য সরকার মনে করেন এর ফলে ভিসা কার্যক্রম আরো স্মার্ট হবে। একই সাথে যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতামত জানতে চেয়েছে।

মন্তব্য
Loading...