সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

শীত প্রেমীদের জন্য দুঃসংবাদ, এবারে উষ্ণতম হতে চলেছে শীতকাল

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ শীত প্রেমীদের কাছে খুবই কষ্টদায়ক হতে চলেছে এইবারের শীতকালটা। দিল্লীর মৌসুমি ভবন সূত্রের খবর এই বারে শীতকাল মানে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস হতে চলেছে উষ্ণতম শীতকাল।

শীত যেন পরবো পরবো করেও পরছেনা। যেন বাঙালীর গরম জামা, লেপ কম্বলের আনন্দকে কোনও দৈত্য অদৃশ্য মন্ত্র বলে হাওয়া করে দিয়েছে। এবছর যেন সারা বছরই গরমকাল বিরাজ করছে। বাঙালীর এই কষ্টকে আরও কিছুটা বাড়িয়ে দিয়ে দিল্লীর মৌসুমি ভবন জানিয়েছে যে, এবারে শীতকাল হতে চলেছে শতাব্দীর উষ্ণতম শীতকাল।

এই শীতকাল না আসার কারণ হিসেবে আবহাওয়া দফতর দুটি কারণ দেখিয়েছেন। প্রথমটি হল পশ্চিমী ঝঞ্ঝা এবং আরেকটি হল এল নিনোর সক্রিয়তা। জানা গেছে যে ভুমধ্য মহাসাগরীয় অঞ্চলে উত্তর-পশ্চিম দিক দিয়ে আগত ঠাণ্ডা হাওয়াকে বাঁধা দেয়। ফলে শীতকালিন হাওয়া ব্যাহত হয়ে দেশে ঠাণ্ডার প্রবেশকে আটকে দেয়।

এছাড়াও আরেকটি কারণ হল শীত না পরার, সেটি হল এল নিনোর সক্রিয়তা। এটি মূলত প্রশান্ত মহাসাগরে সৃষ্টি হয়। এটি খুব সক্রিয় হলে সমুদ্র জলস্তরের সক্রিয়তা বেড়ে যায় ফলে শীত এবং বৃষ্টি উভয় ঋতুর ওপরই এর প্রভাব পরে। এর ফলে এই দুটি ঋতু স্বাভাবিক চরিত্র ব্যাহত হয়।

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী এই বছর সারা দেশেই শীতকালীন তাপমাত্রা স্বাভাবিকের থেকে মাত্র .৫ ডিগ্রী বেশী থাকবে। প্রতিবছর দক্ষিণ এবং উত্তর ভারতে যে প্রবল শৈত্য প্রবাহ হয় এবারে সেটি হবেনা। তবে মধ্য ভারতে কিছুটা হলেও তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশী থাকবে। তাই মনে করা হচ্ছে এই বছর শীতকাল মানে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারী হতে চলেছে উষ্ণতম শীতকাল।

মন্তব্য
Loading...