বং দুনিয়া ওয়েব ডেস্কঃ পুজার আগেই SBI গ্রাহকদের জন্য দুঃসংবাদ ! আবার কমানো হল সুদের হার । শুধু সাধারন মানুষ নন, এবার বয়স্ক গ্রাহকদের ক্ষেত্রেও কমানো হল ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার । আশঙ্কা করা হচ্ছে, SBI এর দেখানো পথে অন্যান্য ব্যাঙ্কগুলিও অদূর ভবিষ্যতে তাদের গ্রাহকদের সুদের হার কমাতে পারে ।

করোনা মহামারী চলা কালীন গত পাঁচ মাসে এই নিয়ে মোট ৩ বার সুদের হার কমিয়ে দিল ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক SBI (State Bank of India) । চলতি মাসের ১০ই সেপ্টেম্বর থেকে SBI ফিক্সড ডিপোজিটের উপর প্রদেয় সুদের হার কমিয়ে দিয়েছে । এর আগে   ১২ মে ও ২৭ মে সুদের হার কমিয়েছিল ।

SBI এর সাধারন গ্রাহকদের দু’দফায় ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার ছিল (১ বছর এবং ২ বছর মেয়াদি) ৫.১ শতাংশ এবং বয়স্ক গ্রাহকদের ক্ষেত্রে ৫.৬ শতাংশ । SBI এর নয়া ঘোষণায় এবার একই মেয়াদি ডিপোজিটের ক্ষেত্রে সাধারনের জন্য ৪.৯ এবং প্রবীণ বয়স্ক গ্রাহকদের জন্য ৫.৪ শতাংশ করা হল ।

SBI এর পক্ষ থেকে জানা গেছে নতুন সুদের হার  নতুন জমা ও পুরনো জমার পুনর্নবীকরণ, দুটি ক্ষেত্রেই কার্যকর হবে। ফলে করোনা পরিস্থিতির মধ্যেই সাধারন এবং প্রবীণ গ্রাহকদের আয়ের পরিমাণ কমে গেল ।তবে প্রবীণেরা ‌’‌এসবিআই উইকেয়ার’ স্কিমে ৫ বছর বা তার বেশি মেয়াদে ফিক্সড ডিপোজিট রাখলে অতিরিক্ত ৩০ বেসিস পয়েন্ট সুদ পাবেন। এখন ফিক্সড ডিপোজিটে প্রবীণ নাগরিকেরা যে বাড়তি ৫০ বেসিস পয়েন্ট সুদ পান, এটা তার অতিরিক্ত।

আপাতত এক বছর এবং দুই বছর মেয়াদী ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে এই নতুন সুদের হার কার্যকর করা হচ্ছে। এছাড়া অন্যান্য ফিক্সড ডিপোজিটে সুদের হার অপরিবর্তিত থাকছে। চলতি বছরে গত পাঁচ মাসে তিন তিনবার সুদের হার কমে যাওয়ায় বেশ কিছুটা জমাকৃত অর্থের উপর আয় কমেছে । বর্তমানে করোনা পরিস্থিতির জন্য বেহাল অর্থনীতিতে সাধারন মানুষের আয়-রোজগার বেশ কিছুটা অনিশ্চিত । ফলে আগামী দিনে দেশ আরও চাহিদা সঙ্কটের দিকে যাওয়ার আশংকা করা হচ্ছে ।

Kajal Paul is one of the Co-Founder and writer at BongDunia. He has previously worked with some publishers and also with some organizations. He has completed Graduation on Political Science from Calcutta University and also has experience in News Media Industry.

Leave A Reply