সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

কপাল খারাপ ! ওড়ার মুখেই ধ্বংস হয়ে গেল চীনের স্যাটেলাইট

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সময় যখন খারাপ যায়, তখন সব দিক থেকেই বিপদ আসতে শুরু করে । একে একে বিভিন্ন দেশে চীনের বিপক্ষে চলে যাচ্ছে, বিশ্ব বানিজ্য থেকে যে বিপুল পরিমাণে অর্থ আমদানি হত, সে রাস্তাও বন্ধ হচ্ছে ক্রমশ । এবার মাটি থেকে ওড়ার সময় ধাক্কা খেল চিনা রকেট। ধ্বংস হয়ে গেল ৬ টি স্যাটেলাইট।

জানা গেছে, দীর্ঘ তিন বছর অপেক্ষা করার পর শুক্রবারই চিনের জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে ওড়ানো হচ্ছিল  রকেট  Kuaizhou-11, । Kuaizhou-11 নামে ওই সলিড ফুয়েলড রকেট লঞ্চ করা হলেও, ওই যে, কপাল খারাপ, যান্ত্রিক গোলোযোগে ওড়ার পরই ভেঙে যায় সেই রকেট। ২০১৮ সালে এই Kuaizhou-11 নামে ওই সলিড ফুয়েলড রকেট লঞ্চ করার কথা থাকলেও প্রযুক্তিগত কারনে তিন বছর পিছিয়ে গত শুক্রবার লঞ্চ করা হয় ।

২০১৮ সাথে Kuaizhou-11 নামে ওই সলিড ফুয়েলড রকেট লঞ্চ করার সময় রকেটের পরিধি বেশ কিছুটা বড় এবং ইঞ্জিনে ত্রুটি ধরা পড়ায় সেবার বন্ধ করে দেওয়া হয় । ফের ২০১৯ সালে আর এক বার উড়ানোর চেষ্টা করা হলেও করা হয়নি । কিন্তু তৃতীয় বার লঞ্চ করার পরেই ভেঙ্গে পড়ে । ভিডিওতে দেখা যাচ্ছে, মিনিট খানেক পর্যন্ত সব ঠিকই ছিল। প্রথম ও দ্বিতীয় পর্বের সেপারেশনের সময় সেরকম কোনও অসুবিধা হয়নি। কিন্তু তার পরেই অঘটন ঘটে । এই নিয়ে এবছর তৃতীয়বার মহাকাশ অভিযানে ব্যর্থ হল চিন।

মন্তব্য
Loading...