PAN-Aadhaar Link:নিজে নিজেই সহজে ঘরে বসে আধার কার্ডের সাথে প্যান লিঙ্ক করতে চাইছেন? আধার-প্যান লিঙ্কের সহজ উপায়

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কোন কিছু জানলে খুবই সোজা, আর না জানলে তার থেকে কঠিন কাজ আর নেই । তখন চারিদিকে দিশেহারা হয়ে ছুটে বেড়াতে হয় ।সরকারি প্রতিটা কাজের ক্ষেত্রে আধার নম্বর এখন বাধ্যতামূলক। সরকারের পক্ষ থেকে ঘোষণা করে দেওয়া হয়েছে যে, প্যান কার্ড , ড্রাইভিং লাইসেন্স , ব্যাঙ্ক , মোবাইল প্রতিটি ক্ষেত্রে আপনার আধার নম্বর থাকা বাধ্যতামূলক। বিশেষ করে ইনকাম ট্যাক্স বা আয়করের জন্য প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করে রাখা খুব জরুরি। প্যান কার্ডের সঙ্গে বায়োমেট্রিক পরিচয়পত্র আধার সংযুক্তিকরণের সময়সীমা এর আগে মোট ৬ দফায় বাড়ানো হয়েছিল। আয়কর দফতর জানিয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে প্যান এবং আধার সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন না হলে আয়কর রিটার্ন দাখিল তো করা যাবেই না, এমন কী ৫০ হাজার টাকার ওপরে লেনদেনও করা যাবে না ।

সাধারণত দুইভাবে আপনি আধারের সাথে আপনার প্যান লিঙ্ক করতে পারবেন । একটি উপায় হল- অনলাইন এবং অপরটি হল SMS.

Online পদ্ধতিঃ অনলাইন পদ্ধতিতে আপনি প্রথমে  www.incometaxindiaefiling.gov.in   সাইট খুলে Link Adhar-এ Click করুন ।

তারপর আপনার প্যান নম্বর, আধার নম্বর এবং নিজের নাম লিখুন । তারপর ক্যাপচা দিয়ে বা নিজের মোবাইল দিয়ে Link Aadhaar-এ Click করুন ।

যদি Request OTP select করেন তাহলে আপনার মোবাইল নম্বর দিতে হবে । আর ক্যাপচা ব্যবহার করলে মোবাইল নম্বর লাগবে না ।

SMS পদ্ধতি – SMS করে আপনি আপনার প্যান নম্বর এবং আধার নিংক করতে পারবেন । এক্ষেত্রে-

১. সর্বপ্রথম আপনার ফোনের মেসেজ বক্সটি খুলুন এবং টাইপ করুন UIDPAN (স্পেস) আপনার আধার নাম্বার (স্পেস) আপনার প্যান কার্ড নাম্বার। যেমন – UIDPAN 345467564567 PAN5686T7Q

২. এবার এটিকে পাঠিয়ে দিন 567678   বা  56161 নাম্বারে।

সবার আগে মনে রাখতে হবে, প্যান কার্ড এবং আধার কার্ডে আপনার নামের বানান এবং জন্ম তারিখ একই থাকতে হবে । যদি আপনার নামের বানান বা জন্ম তারিখ আলাদা থাকে তাহলে লিঙ্ক হবে না ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...