ষোড়শ শতকের চুরি যাওয়া নটরাজ মূর্তি অবশেষে ভারতের মিউজিয়ামে ঠাঁই পাবে

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: প্রাচীন সময় থেকেই বহু মুল্যবান সম্পত্তি রয়েছে ঐতিহাসিক ভারতবর্ষে। আর এই সম্পত্তির আকর্ষণেই বহু ঔপনিবেশিক শক্তি ক্রমান্বয়ে ঘাঁটি গেড়েছে ভারতের মাটিতে। তেমনি ভারতের একটি বহু মুল্যবান সম্পত্তি হলো চেন্নাইয়ের কুলাসেকারামুদইয়ার মন্দিরে থাকা আনুমানিক ১,৬০০ শতকের একটি নটরাজ মূর্তি।

বিগত ১৯৮২ সালে চেন্নাইয়ের কুলাসেকারামুদইয়ার মন্দির থেকে ১,৬০০ শতকের এই বহু মূল্যবান নটরাজ মূর্তি’টি। ভারতবর্ষ থেকে আর্ট স্মাগলারদের মাধ্যমে সেই মূর্তি চালান হয়ে যায় অস্ট্রেলিয়া’য়।

বিগত ২০০১ সালের আগস্ট মাসে ২২৫,০০০ মার্কিন ডলারের বিনিময়ে এই মূর্তিটি কিনে নেয় আর্ট গ্যালারি অফ সাউথ অস্ট্রেলিয়া। ২০১৬ এর সেপ্টেম্বর মাসে অস্ট্রেলিয়ার আর্ট গ্যালারি তাদের এক কিউরেটর’কে পণ্ডিচেরি’তে পাঠায় ওই মূর্তির প্রতিরূপের খোঁজে। ভারতের তিরুনেলভেলি এসে ওই কিউরেটর জানতে পারেন যে, নটরাজ মূর্তি’টি আসলে এখানকার মন্দিরেরই সম্পত্তি। এরপরেই নটরাজ মূর্তিটি চুরি যাওয়ার এফআইআর-এর কপি এবং মূর্তি ফেরানোর অনুরোধ ভারতে অস্ট্রেলীয় হাই কমিশনে জানানো হয়।

দীর্ঘকাল নিখোঁজ থাকার পর অবশেষে ভারতের মিউজিয়ামে ঠাঁই পাবে সেটি। ব্রোঞ্জের এই মহামূল্যবান নটরাজ মূর্তি’টি ভারতের হাতে ফেরাতে সম্মত হয়েছে অস্ট্রেলিয়া সরকার।

যে সকল আর্ট স্মাগলারদের কাছ থেকে অস্ট্রেলিয়া মূর্তি’টি কিনেছিলো, তাদেরকেও ভারত সরকারের পক্ষ থেকে জিজ্ঞাসাবাদের  জন্য ডাকা হবে বলে জানা গেছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...