সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

‘অটল পেনশন যোজনা’, সাত টাকা করে সঞ্চয়, পেতে পারেন মাসে ৫০০০ টাকা পেনশন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনা মোকাবিলায় লকডাউনে জেরবার সাধারন খেটে খাওয়া মানুষ । সমীক্ষা বলছে লকডাউনের পর ভারতীয়দের মধ্যে সঞ্চয়ের মনোভাব বাড়ছে । এবার সেই সঞ্চয় হতে পারে আপনার আজীবনের সুরক্ষা !  অটল পেনশন যোজনায় মোদী সরকারের প্রকল্প দিন আনা দিন খাওয়া মানুষদেরও ভবিষ্যত সুরক্ষিত করছে।দৈনিক মাত্র সাত টাকা জমা করে অবসর বয়সে আপনি পেতে পারেন মাসে পাঁচ হাজার টাকা পর্যন্ত পেনশন ।

আপনি কি ভবিষ্যতের কথা চিন্তা করছেন ? কেন্দ্রীয় সরকারের প্রকল্প ‘অটল পেনশন যোজনা’ আপনার চিন্তা কিছুটা হলেও কমিয়ে দিতে পারে । কারন ভবিষ্যতের কথা ভেবে বিভিন্ন প্রকল্পে সঞ্চয় করলেও অনেকেই ভরসা করছে অটল পেনশন যোজনায়। দেশের অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য ভবিষ্যত সুরক্ষা যোজনায় থাকছে পেনশনের ব্যবস্থা । প্রতিদিন মাত্র সাত টাকা করে জমালেই মিলবে মাসে পাঁচ হাজার টাকা পেনশন। অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য এই ভবিষ্যত সুরক্ষা যোজনা নিয়ে এসেছে কেন্দ্র সরকার। এই যোজনায় এক হাজার থেকে ৫ হাজার পর্যন্ত পেনশন পাওয়া যাবে। ৬০ বছর বয়েসের পর থেকে মিলবে পেনশন।

অটল পেনশন যোজনায় সবচেয়ে বড় সুবিধা হল,  পেনশন গ্রাহকের মৃত্যু হলেও, তার স্ত্রী বা স্বামী এই টাকা পাবেন। দুজনেরই মৃত্যু হলে নমিনিকে দেওয়া হবে পুরো টাকা। এই স্কিমের অধীনে প্রতিমাসে এক হাজার টাকা, ২,০০০, ৩,০০০, ৪০০০ বা ৫০০০ টাকার পেনশন পেতে পারেন।

যদি কেউ অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক হন এবং নুন্যতম বয়স ১৮ বছর বা তার বেশি হয় তাহলে এই যোজনায় আসতে পারবে । বয়স যত কম হবে মাসে জমা করা টাকার পরিমাণও কম হবে । ১৮ বছর বয়সীদের ক্ষেত্রে মাসে ২১০ টাকা করে জমা বা দিনে সাত টাকা করে রাখলেই ৬০ বছর বয়সের পর থেকে ৫০০০ টাকা করে নিজের ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন।

খবু দ্রুত জনপ্রিয়তা লাভ করছে এই পেনশন যোজনা । জানা গেছে ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে নাম লিখিয়েছেন  ২কোটিরও বেশি মানুষ । মোট নথিভুক্তকরণের সংখ্যা হল ২,২৩,৫৪,০২৮। অটল পেনশন যোজনার আওতায় পেনশনের সর্বাধিক সীমা প্রতিমাসে ৫০০০ টাকা। কিন্তু এটি প্রতিমাসে ১০,০০০ করে বাড়ানো যায় কি না সে বিষয়ে সরকারের পক্ষ থেকে চিন্তা ভাবনা করা হচ্ছে । এই যোজনায় নাম লেখাতে হলে দরকার ব্যাংক বা পোস্ট অফিসে অবশ্যই একটি সেভিংস অ্যাকাউন্ট । একজন ব্যক্তি কেবল মাত্র একটি অ্যাকাউন্ট খুলতে পারবেন । তবে অবশ্যই ভারতীয় হতে হবে ।

মন্তব্য
Loading...