সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

দেখতে আসল মাংসের মতই, আবার রক্তও ঝড়ে

0

বাজারে আসতে চলেছে কৃত্রিম পদ্ধতিতে তৈরি মাংস, যা দেখে আসল মাংস ভেবেই ভুল করবেন ক্রেতারা। খুব শিঘ্রই বাজারের বিভিন্ন রেস্টুরেন্ট, স্ট্রিট ফুডের দোকানে চালু হয়ে যাবে এই ধরণের কৃত্রিম মাংস।

দিন দিন অসাধু ব্যবসায়ীতে বাজার ছেয়ে যাওয়ায় খাদ্যব্যবস্থাতেও ভেজালের সাড়া মিলছে প্রচুর পরিমাণে। আর এই কারণেই মানুষের মধ্যে নিরামিষভোজী হয়ে যাওয়ার প্রবণতা দিন দিন বেড়ে চলেছে। সম্প্রতি পৃথিবীর বেশ কিছু দেশে মিট-ফ্রি খাবারগুলি সহজলভ্য হয়ে উঠছে।

নিরামিষ খাবারের প্রতি মানুষের আগ্রহ বেড়ে যাওয়াই বিভিন্ন মাংসজাত খাবার’গুলির ভেগান সংস্করণ বাজারে আসতে চলেছে। এই ধরণের খাবারের মধ্যে থাকবে ভেগান বার্গার, ভেগান সসেজ রোল প্রভৃতি। জানা যাচ্ছে যে এই খাবারগুলিতে যে মাংস ব্যবহার করা হবে, তা দেখতে আসল মাংসের মতো হলেও সেগুলি আসলে কৃত্রিম উপায়ে তৈরি মাংস। স্বাদে, গন্ধে এই মাংস’র সাথে আসল মাংসের কোনও তফাৎই থাকবেনা, এমনকি আসল মাংসের মতো এর থেকেও রক্ত ঝরবে।

এই কৃত্রিম মাংস তৈরি করা হচ্ছে বিভিন্ন উদ্ভিদজাত প্রোটিন থেকে, যে সারিতে আছে আলু, মটরশুটি বা গমের মতো শস্য। সাধারণত বিট ব্যবহার করে এর রক্ত তৈরি করা হচ্ছে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, আমেরিকার ‘ইম্পসিবল ফুডস’ নামক একটি ফার্ম সম্প্রতি উদ্ভিজ্জ পদ্ধতিতে ‘হেম'(যে প্রাণীজ উপাদানটি দ্বারা গরুর মাংসের রঙ এবং স্বাদ তৈরি হয়) তৈরি করার চেষ্টা চালাচ্ছে, যা কৃত্রিম মাংসকে সম্পূর্ণভাবে আসল মাংসের চেহারা দেবে বলে তারা মনে করছেন।

 

মন্তব্য
Loading...