বাতিল করা হল সংবিধানের ৩৭০ নম্বর ধারা

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: জম্মু ও কাশ্মীরকে নিয়ে করা ঐতিহাসিক ভুল সংশোধন করলেন মোদী সরকার, সম্প্র‌তি এমন কথা’য় জানালেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি।

সংবাদমাধ্যম থেকে জানা যাচ্ছে যে, সম্প্রতি বাতিল করা হল ভারতীয় সংবিধানের ৩৭০ নম্বর ধারাটি। উক্ত এই ধারায় জম্মু ও কাশ্মীরকে সিদ্ধান্ত নেওয়ার অধিকার দেওয়া হয় রাজ্যের সব ব্যাপারেই, কেবল নিরাপত্তা, যোগাযোগ এবং বৈদেশিক বিষয়গুলি ছাড়া। এছাড়াও কেন্দ্র কোনও নীতি বা সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করতে চাইলে তাও জম্মু ও কাশ্মীরের আইনসভার অনুমোদনসাপেক্ষ ছিল।

সোমবার সংসদে অমিত শাহ রাষ্ট্রপতি দ্বারা সাক্ষরিত এই নির্দেশের কথা জানানোর পর থেকেই নতুন নির্দেশিকা বলবৎ হয়ে যায়। এর আগে প্রধানমন্ত্রী নিজ বাসভবনে মন্ত্রীদের সাথে একটি বৈঠকে বসেন। এছাড়াও, এই দিন জম্মু ও কাশ্মীর পুনর্গঠিত হওয়ার কথাও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। রাজ্যটি দুই কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত হবে বলে জানা যাচ্ছে, যথা – জম্মু ও কাশ্মীর এবং লাদাখ।

এরপরই অরুণ জেটলি সামাজিক গণমাধ্যমে টুইট করেন, “একটি ঐতিহাসিক ভুল আজ সংশোধিত হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আমার অভিনন্দন একটি ঐতিহাসিক ভুলকে সংশোধন করার জন্য।”

তিনি আরও লেখেন, “অস্থায়ী ও ক্ষণস্থায়ী বিধানকে কখনও স্থায়ী বলে ধরা যায় না। এটা হতেই হত।”

এই ঘটনায় অবশ্য একেবারেই খুশী নন জম্মু ও কাশ্মীরের রাজনীতিবিদগণ। তাঁদের মধ্যে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি অন্যতম। একারণে গত রবিবার রাত থেকে নজরবন্দী করে রাখা হয় তাঁদেরকে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...