সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

অবশেষে মহারাষ্ট্রের শেষ পরিণতি দাঁড়াল “রাষ্ট্রপতি শাসন”, সিলমোহর দিলেন রাষ্ট্রপতি রমানাথ কোবিন্দ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- অপেক্ষার অবসান। অবশেষে সিলমোহর পড়ল মহারাষ্ট্রের সরকার গঠনের সিদ্ধান্তে। জারি করা হল  ৩৫৬ ধারা অর্থাৎ ‘রাষ্ট্রপতি শাসন’। দীর্ঘদিন ধরেই মহারাষ্ট্রের সরকার গঠন নিয়ে দ্বন্দ্ব চলছিল ভারতীয় জনতা পার্টি এবং শিবসেনার মধ্যে। অবশেষে আজ সিদ্ধান্ত নেওয়া হল কার ক্ষমতায় আসবে মহারাষ্ট্র।

কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে এই সিলমোহর ঘোষণা করা হয়েছে। রাজ্যপালের সুপারিশে এই সিদ্ধান্ত চূড়ান্ত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কিন্তু এই সিদ্ধান্ত ঘোষণার পর শিবসেনা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। গতকাল দুপুরেই এই সিদ্ধান্ত গঠনের সুপারিশ জারি করা হয়েছিল, তারপরই এই সিদ্ধান্ত গঠনের জন্য গতকাল বিকেল নাগাদ মুম্বইতে বৈঠক বসানো হয়েছিল। যেখানে উপস্থিত ছিলেন রাষ্ট্রীয় মন্ত্রকরা। সবার সাথে আলোচনা করে রাজ্যপালের দ্বারা এই প্রস্তাব পাঠানো হয় দিল্লীতে। এরপর প্রধানমন্ত্রীর মত নিয়ে ‘রাষ্ট্রপতি শাসন’ এর সিদ্ধান্ত চূড়ান্ত হয়। তবে বৈঠকে বলা হয় যে, ছয় মাসের জন্য এই সিদ্ধান্ত জারি করা হলেও প্রয়োজনে তা তুলে নেওয়াও হতে পারে।

উল্লেখ্য, এর আগে ১৯৮০ সাল নাগাদ মহারাষ্ট্রে প্রথম ‘রাষ্ট্রপতি শাসন’ জারি করা হয়েছিল, এই নিয়ে দ্বিতীয়বারের মত এই অবস্থার সম্মুখীন হল মহারাষ্ট্র। তবে শিবসেনা এই সিদ্ধান্তে খুশি নন। তাই তিনি সুপ্রিম কোর্টে তার আবেদন জানিয়েছেন। তার ধারনা বিজেপির হয়ে সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি।

মন্তব্য
Loading...