সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

লোকসভা ভোটের পূর্বেই কি ভারত-পাক যুদ্ধ আসন্ন ? সীমান্তে মোতায়েন হচ্ছে বিপুল পরিমানে ট্যাঙ্ক

0

গত ১৪ ই ফেব্রুয়ারি পাকিস্তানের মদত পুষ্ট জঙ্গি সংগঠন লস্কর – ই – তৈবা কাশ্মীরে জঙ্গি হামলা করে । পাকিস্তানের মদত পুষ্ট জঙ্গি সংগঠন লস্কর – ই – তৈবার জঙ্গি হানার পর ভারত ও পাল্টা হিসেবে পাকিস্তানের বালাকোটে এয়ার স্টাইক হামলা চালায় । এরপর থেকে ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক একটা চরম তিক্ততার মধ্যে দিয়ে এগোচ্ছে । বেশ কিছুদিন হল একাধিকবার পাকিস্তান যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে সীমান্তে গোলাগুলি চালিয়েছে এবং চালিয়ে যাচ্ছে ।

কয়েকদিন ধরেই দেখা যাচ্ছে অমৃতসর এবং জম্বুর সাম্বায় ভারত-পাক আন্তর্জাতিক সীমানা বরাবর পাকিস্তান সেনা মোতায়েন শুরু করছে । প্রসঙ্গত জম্বু ও কাশ্মীর সীমান্ত ছাড়াও রাজস্থান এবং পাঞ্জাবে বিস্তীর্ণ এলাকা ভারত-পাক সীমান্তের মধ্যে পড়ে । উক্ত সীমান্ত এলাকাতে সারা বছর চূড়ান্ত সতর্কতা এবং উত্তেজনা বিরাজ করে ।

বেশ কিছু দিন ধরে রাজস্থান এবং পাঞ্জাবের সীমান্ত লাগোয়া পাকিস্তানি নাগরিকদের অন্য কোথাও সরিয়ে নিয়ে যাচ্ছে পাক সেনাবাহিনী । ফলে সীমান্ত এলাকা এখন একটা চরম উত্তেজনার ভেতর দিয়ে যাচ্ছে । গত দুইদিন ধরে ভারত ও চুপচাপ বসে না থেকে রাজস্থান এবং পাঞ্জাব সীমান্তের দিকে প্রচুর পরিমাণে ট্রাঙ্ক মোতায়েন করতে চলেছে । এখন সীমান্তে একটা থমথমে ভাব বিরাজ করছে । সীমান্ত লাগোয়া বাসিন্দারা বর্তমানে চরম আতঙ্কে ভুগছেন কখন কি হয় এই ভেবে । রাত পোহালেই লোকসভা ভোট । আসন্ন লোকসভা ভোটের আগেই কি ভারত-পাক যুদ্ধ শুরু হতে চলেছে ? মনের ভিতর আশঙ্কা নিয়ে আতঙ্কের সাথে দিন কাটাচ্ছেন সেখানকার বাসিন্দারা । আগামী লোকসভা ভোটের দিকে তাকিয়ে যুদ্ধ কি আসন্ন সেটাই এখন দেখার ।

মন্তব্য
Loading...