সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

৫ নভেম্বর থেকে নেওয়া হবে নতুন রেশন কার্ড তৈরির আবেদন, কিভাবে আবেদন করবেন ও জমা দেবেন ? জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ-  শুধু দরিদ্রসীমার নিচে আর মানুষই নয় এখন সবার জন্য দরকারি পরিচয় পত্র হয়ে উঠেছে ডিজিটাল রেশন কার্ড । আসামের পর এনআরসি নিয়ে পশ্চিমবঙ্গের কিভাবে জল্পনা শুরু হয়েছে তার প্রভাবে অনেক মানুষ দুশ্চিন্তায় রাত কাটাচ্ছেন ।

কিন্তু এবার শুধু দরিদ্রসীমার নিচে নয় দরিদ্রসীমার উপরের পরিবারদের জন্য রেশন কার্ডের দরজা খুলেছে রাজ্য সরকার। চিরাচরিত রেশন কার্ডের প্রয়োজন অনেক আগেই ফুরিয়েছে । কিন্তু তার পরিবর্তে দরিদ্র সীমার উপরে বসবাসকারীদের জন্য সরকারি পরিচয় পত্র হিসেবে ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ড দেওয়ার উদ্যোগ নিল রাজ্য সরকার।

এই কার্ডে যে একেবারেই যে কোন রকম সুবিধা নেই তা নয় গৃহস্থলীর কেনাকাটায় পাওয়া যাবে বিভিন্ন বস্তুর উপরে ছাড়। আগামী ৫ ই নভেম্বর সব ধরনের মানুষের জন্য রেশন কার্ডের আবেদন তনুজা দরজা খুলে যেতে চলেছে বলে জানা যাচ্ছে খাদ্য দপ্তর এর সূত্রের তরফ থেকে।

  • আবেদন করবেন কিভাবে ? 
  • অফলাইন এ আবেদন করার জন্য সংশ্লিষ্ট কোন রেশন দোকান অথবা খাদ্য দপ্তরে বিভিন্ন অফিস থেকে ১০ নম্বর ফর্ম সংগ্রহ করতে হবে গ্রাহকদের।
  • অনলাইনে আবেদন করার জন্য খাদ্য দপ্তর সূত্রে খবর www.wbpds.gov.in সাইটে গিয়ে ১০ নম্বর ফর্ম ডাউনলোড করতে হবে। তারপর সেই ফর্ম ফিলাপ করে অনলাইনে সাবমিট করা যাবে। পরিচয় পত্র হিসেবে আধার কার্ডের ছবি আপলোড করতে হবে।

আরও পড়ুনঃ-  এবার আসছে আধার কার্ডে নতুন নিয়ম, জেনে নিন কি করতে হবে আপনাকে

  • কোথায় জমা দেবেন অফলাইন এ ?
  • ৫ ই নভেম্বর থেকে ডিজিটাল রেশন কার্ড সম্পর্কিত তৃতীয় পর্যায়ের স্পেশাল ক্যাম্প শুরু হচ্ছে রাজ্যজুড়ে। বিডিও অফিস, পৌরসভা ও কর্পোরেশন এর অফিস এ আবেদনপত্র জমা দেওয়া যাবে।দারিদ্র সীমার উপরের মানুষ ১০ নম্বর ফর্ম এখানে জমা দিতে পারবেন। তাছাড়া এই বিশেষ ক্যাম্প এ ৩ ও ৯ নম্বর এর ফর্ম ও জমা করা যাবে।
মন্তব্য
Loading...