Ultimate magazine theme for WordPress.

বিপুল পরিমাণে অর্থ জরিমানা করা হল অ্যাপেল মোবাইল কোম্পানিকে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ অ্যাপেল ব্যবহারকারীদের অবর্তমানে তাদের মোবাইল ফোনের গতি কমিয়ে দেওয়ায় বিপুল পরিমাণে অর্থ জরিমানা করা হয়েছে । ফ্রান্সের একটি তদন্তকারী সংস্থা গ্রাহকদের অজান্তে গতি কমিয়ে দেওয়ার জন্য ২ কোটি ২০ লাখ টাকা অ্যাপেলকে জরিমানা করেছে ।

ফ্রান্সের প্রতিযোগিতা ও প্রতারণাবিষয়ক তদন্ত সংস্থা DGCCRF তদন্ত করার পর অ্যাপলের বিরুদ্ধে সরাসরি অভিযোগ হানে যে তারা তাদের আইফোনের গ্রাহকদের না জানিয়েই আইফোনের ডিভাইসের গতি কমিয়ে দিয়েছে । দেখা গেছে, আই ফোনের IOS  আপডেট নেওয়ার কারণে ব্যবহারকারীর আইফোনের ডিভাইসের গতি গেছে । কিন্তু এই গতি কমার বিষয়ে অ্যাপেল তার গ্রাহকদের আগে থেকে কিছুই জানাইনি । চুক্তির শর্ত হিসেবে অ্যাপলের উচিত ছিল এ–সংক্রান্ত নোটিশ দেওয়া ।  এটি না করায় অ্যাপেলকে জরিমানা করা হয়েছে এবং অ্যাপল তা পরিশোধে সম্মত হয়েছে।অ্যাপল এক বিবৃতিতে বলেছে, ডিজিসিসিআরএফের আরোপ করা জরিমানার বিষয়টি এরই মধ্যে মিটিয়ে ফেলা হয়েছে।

বেশ কয়েক বছর ধরে অ্যাপেলের বিরুদ্ধে কিছু কিছু অভিযোগ আসছিল গ্রাহকদের কাছ থেকে । অনেকেই অভিযোগ করছিলেন বাজারে অ্যাপেল নতুন ফোন লঞ্চ করা মাত্র পুরানো ফোনগুলির গতি কমে যায় । অনেক গ্রাহকদের ধারনা, বাজারে নতুন মডেলের অ্যাপেল ফোনের বিক্রির বাড়াবার জন্য অ্যাপেল এই কাজগুলি করে । অবশ্য অ্যাপেলের পক্ষ থেকে এই অভিযোগগুলি এতকাল অস্বীকার করা হয়েছে । তাদের যুক্তি ছিল, বিক্রি বাড়ানো নয়, গতি হ্রাস করার পিছনে কারন ছিল পুরানো মডেলের ফোনগুলি আরও টেকসই করা ।

মন্তব্য
Loading...