ফের ভোর রাতে কেঁপে উঠল আন্দামান-নিকোবর ; ইন্দনেশিয়ায় সুনামির সতর্কবার্তা জারি করা হল

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গভীর রাতে আন্দামান-নিকোবর কেঁপে উঠল প্রবল ভূমিকম্পে । গতকাল রাত ১২ টা নাগাদ আন্দামান-নিকোবর কেঁপে ওঠে ভূমিকম্পের কারনে । আবহাওয়া অফিস জানিয়েছে রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ । এখনও পর্যন্ত কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি ।

মানুষের মনে সুনামির স্মৃতি অনেকটা দগদগে হয়ে আছে এখনও । গতকালই ইন্দনেশিয়ায় প্রবল ভূমিকম্প অনুভূত হয় । রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.১ । সুনামির পরে সাম্প্রতিক কালের মধ্যে এত বড় আকারের কম্পন অনুভূত হয়নি । ইন্দোনেশিয়ায় এই কম্পনের ফলে সুনামির সতর্কবার্তা জারি করা হয়েছে ।

আন্দামান-নিকোবরে যে কম্পন হয়েছে, আবহাওয়াবিদরা জানিয়েছেন সেটির উৎসস্থল মাটির ১৩২ কিমি নীচে সৃষ্টি হয়েছে । তবে আন্দামান থেকে নিকোবর দ্বীপপুঞ্জে বেশী কম্পন অনুভূত হয়েছে । অপর দিকে গতকালই প্রবল কম্পন অনুভূত হয় ইন্দোনেশিয়ায় । সেখানে রিখটার স্কেলে পরিমাপ ছিল ৭.১ । এই কম্পনের ফলে ইন্দোনেশিয়ায় আতঙ্ক ছড়িয়ে পরে । সাধারন মানুষের মধ্যে ফের সুনামির  আতঙ্ক ফিরে আসে ।

বারবার এই রকম প্রাকৃতিক বিপর্যয়ের কারণ খতিয়ে দেখতে গেলে প্রথমেই উঠে আসছে গ্লোবাল ওয়ার্মিং এর কথা।সারা বিশ্বে যেভাবে গাছ কাটা হচ্ছে, বন্য প্রাণী নিধন করা হচ্ছে তাতে ভবিষ্যতে এমন আরও ভয়ঙ্কর প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হবে মানবজাতি তাতে কোনও সন্দেহ নেই।এখনও যদি মানুষ সচেতন না হয় তবে আচিরেই ধ্বংস হয়ে যাবে মানবজাতি।

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...