সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

অমিত শাহের কথায় নাগরিকত্ব বিল পরিবর্তনের ইঙ্গিত ! সম্ভবনা কতখানি

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ নাগরিকত্ব বিল নিয়ে জ্বলছে সারা দেশ । স্পষ্ট করে কেউ বলতে পারছে না, এতে লাভ হবে না ক্ষতি ? তবে এই বিলের প্রতিবাদে ব্যহত হচ্ছে সাধারন মানুষের জন জীবন । এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রী এবং বিজেপি সভাপতি অমিত শাহ কিছুটা হলেও নাগরিকত্ব বিলের পরিবর্তন আনার প্রস্তাব দিলেন ।

লোকসভা এবং রাজ্য সভায় প্রায় অনায়াসে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করার পর রাষ্ট্রপতি রমানাথ কোবিন্দ সেই বিলে স্বাক্ষর করেন । ফলে বিজেপির আইন প্রণয়ন করতে আর বাঁধাই থাকল না । কিন্তু তারপরেই বিক্ষোভের আগুনে জ্বলে ওঠে গোটা উত্তরপূর্ব ভারত । বলা যায় বিজেপি সরকার ক্রমশই যেন কোনঠাসা হয়ে পড়ছে। দেশজুড়ে এ বিক্ষোভের জানা যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নাকি তার বিলে পরিবর্তন আনতে যাচ্ছেন।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য মোতাবেক মেঘালয়ের মন্ত্রীদের সাথে কথা বলার পর এ মত পরিবর্তন করা হয়েছে। জানা যায় কয়েকদিন পর ক্রিসমাস এই ক্রিসমাসের পরেই বিষয়টি পরিষ্কার করা হবে। ঝাড়খন্ডে নির্বাচনী প্রচারণার সময় অমিত শাহ মেঘালয়ের মুখ্যমন্ত্রীকে দু:চিন্তা না করার কথা বলেন। ভারতের রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন নাগরিকত্ব বিল কয়েকটি রাজ্যের ক্ষমতাকে নড়বড়ে করে তুলেছে। এজন্য হয়ত আসতে পারে পরিবর্তন।

মন্তব্য
Loading...