NRC নিয়ে বক্তব্য রাখতে বাংলায় আসছেন অমিত শাহ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ  আসামে NRC নিয়ে সারা ভারত বর্ষ তোলপাড় । NRC নাম শুনলেই সাধারন মানুষের মনে একটা আতঙ্ক সৃষ্টি হচ্ছে । কারন শুধু মাত্র আসামে NRC-র কারনে প্রায় ১৯ লক্ষ মানুষের নাম নাগরিক তালিকা থেকে বাদ পড়েছে । এবার বি জে পি  বাংলার আসন্ন বিধানসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে কৌশলগতভাবেই ‘NRC’-ইস্যুটি প্রবলভাবে প্রকাশ্যে আনতে চাইছে । যার কারনে অক্টোবর মাসে তাই শুধু বাংলায় পুজো  উদ্বোধন করতেই আসছেন না অমিত শাহ, শহরের NRC নিয়ে একটি সেমিনারও করবেন বলে খবর । জানা গেছে, একটি উদ্বাস্তু সংগঠনের অনুষ্ঠানে বক্তব্যও রাখবেন অমিত শাহ। সেখানে শুধু NRC নয়, নাগরিকত্ব সংশোধনী বিল বা সিটিজেনশিপ আমেন্ডমেন্ট বিল বা CAB নিয়েও কথা বলবেন  অমিত শাহ । এখনও আমিত শাহের আগমন চূড়ান্ত হয়নি ।  তবে রাজ্য বিজেপির তরফে প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে । অমিত শাহের আগেই বাংলা এবং উড়িষ্যাতে আসছে এই মাসের ২১ তারিখ মোহন ভাগবত ।

যা পরিস্থিতি এবং বি জে পির অন্দর মহলের কানাঘুষো থেকে জানা যাচ্ছে,  নরেন্দ্র মোদী থেকে অমিত শাহ, বিজেপির প্রথমসারির নেতারা সরাসরি বলেছেন, এনডিএ সরকারের পরবর্তী লক্ষ্য  বাংলায় NRC  বা জাতীয় নাগরিক পঞ্জীকরণ চালু করা হবে অদুর ভবিষ্যতে ৷ গত লোকসভা ভোটে বাংলায় বি জে পি আশানুরূপ ফল করেছে ।  অন্যদিকে, নাগরিকত্ব সংশোধনী বিল আইনে পরিণত হলে বাংলাদেশ থেকে আগত হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান শরণার্থীরা ভারতীয় হবেন৷ কৌশলগতভাবে এই বিষয়টিও জানিয়ে রেখেছেন অমিত শাহ।

রাজ্য বিজেপি নেতারা NRC – এর ব্যাপারে ‘হোমওয়ার্ক’ শুরু করে দিয়েছে। বাংলাদেশ সীমান্তবর্তী এলাকাগুলিতে বাড়ি বাড়ি লিফ্রেলেট বিতরণ করে বিজেপি নেতারা বোঝাতে চাইছেন , বাংলাদেশ, পাকিস্তান বা আফগানিস্থান থেকে আসা মুসলমানরা যেমন বেআইনি অনুপ্রবেশকারী, অন্যদিকে ওই দুই দেশ থেকে আসা হিন্দু, বৌদ্ধ, জৈন, পার্শি, শিখ বা খ্রীস্টানদের মতো ধর্মীয় সংখ্যালঘুরা হলেন শরণার্থী ।  তারা জানাচ্ছেন, ভারতের বিজেপি সরকার, প্রতিবেশি দেশ থেকে আসা ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে ৷ কারণ, তাঁরা বিপদের মুখে নিজের দেশ ছেড়ে পালিয়ে পালিয়ে এসেছেন ৷ সব  মিলিয়ে মান বাংলার সাধারন মানুষের মনের অবস্থা এখন বেশ চাপে আছে সেটা পরিষ্কার বোঝা যাচ্ছে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...