নাগরিকত্ব বিল সংশোধনের জের; ত্রিপুরার পর এবার অসমের রাস্তায় নামল সেনা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ নাগরিকত্ব বিল সংশোধনের জেরে সারা ভারতে বিক্ষিপ্তভাবে অশান্তি ছড়াচ্ছে । ত্রিপুরাতে বাম ছাত্র সংগঠনের নেতৃত্বে রাস্তায় রাস্তায় বিক্ষোভ মিছিল বের হয় । এবার অশান্তি ছড়াল অসমে । পরিস্থিতি নিয়ন্ত্রন করতে রাস্তায় নামানো হল সেনা বাহিনীকে ।

লোকসভায় বেশ নাটকীয় ভাবে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়েছে । তখন থেকেই বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে বিক্ষোভ মিছিল শুরু হয়েছে । সবচেয়ে বেশী নাজুক পরিস্থিতি ছিল ত্রিপুরা এবং অসমে । গতকাল রাজ্য সভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়ে যাবার পর পরিস্থিতি আরও উত্তেজনাকর হয়ে পড়েছে, বিশেষ করে অসমে । কাল সারা রাত বিভিন্ন বিক্ষোভ মিছিলের পর বিক্ষোভকারীরা অসমের মুখ্যমন্ত্রী  সর্বানন্দ সোনোওয়ালের বাড়ির সামনে অবস্থান নেয় । এমনকি বিক্ষোভকারীদের রোষের ভয়ে কোন কোন বিজেপি নেতার থানায় আশ্রয় নেবার মত ঘটনা ঘটছে ।

বিশৃঙ্খল পরিস্থিতি এমনটাই চরমে পৌঁছেছে যে, প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রন করতে সেনা নামিয়েছে রাস্তায় । বিশেষ করে গুয়াহাটিতে রীতিমত অঘোষিত বনধের চেহারা নিয়েছে । উত্তেজনা বেশী না ছড়ানোর জন্য নেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে । গতকালই রাজ্যসভায় পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল । বিভিন্ন বিরোধী দলের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে তার পরেই । লোকসভায় শিবসেনা পক্ষে ভোট দিলেও তাৎপর্যপূর্ণভাবে রাজ্য সভায় তারা ভোটদান থেকে নিজেদের সরিয়ে নিয়েছে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...