অবিক্রিত পণ্য দান করে দেওয়ার সিদ্ধান্ত নিলো ‘অ্যামাজন’

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: সম্প্রতি অনলাইন পণ্য বিক্রয় সংস্থা ‘অ্যামাজন’ সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এলো একটি প্রতিবেদনে। উক্ত এই প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে, প্রতি বছর বিপুল পরিমাণ অবিক্রিত পণ্য বিনষ্ট করে ফেলে এই ই-কমার্স জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। এই সকল পণ্য’গুলিকে নিয়ে নতুন চিন্তা-ভাবনা করছে ‘অ্যামাজন’।

জানা যাচ্ছে যে, এবার থেকে নিজেদের অবিক্রিত পণ্যগুলি সাধারণ মানুষের মধ্যে দান করে দেবে উক্ত মার্কিন প্রতিষ্ঠানটি। গত বুধবার বিকেলেই একটি ব্লগ পোস্টে ‘ফুলফুলমিন্ট বাই অ্যামাজন ডোনেশনস’ নামক এই নতুন পরিকল্পনার কথা ঘোষণা করেন সংস্থার কার্যনির্বাহী আধিকারিকগণ।

প্রতি বছর বিপুল পরিমাণ বিক্রেতা তাদের পণ্য বিক্রয়ের উদ্দেশ্যে ‘অ্যামাজন’ এর গুদামঘরে জমা করেন। এর মধ্যে বহু পণ্য অবিক্রিত অবস্থায় থেকে যায়। একটি সময়ের পর সেগুলি বিনষ্ট করে দেয় সংস্থাটি। প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে, গত বছর কেবলমাত্র ফ্রান্সেই ৩০ লাখ পণ্য বিনষ্ট করা হয়েছে। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে অবিক্রিত পণ্যের পরিমাণ অন্যান্য দেশের তুলনায় বেশী হয়।

চলতি বছর ২০১৯ এর ১লা সেপ্টেম্বর থেকেই এই নতুন পরিকল্পনার সূচনা হবে বলে জানা যাচ্ছে। ‘অ্যামাজন’ এর সাথে যুক্ত কোনও বিক্রেতা যখনই তাদের অবিক্রিত পণ্য নষ্ট করে ফেলার সিদ্ধান্ত নেবেন, তখনই তাদের সেই সকল পণ্য দানের তালিকায় তোলা হবে। তবে বিক্রেতা চাইলে এই প্রকল্প থেকে নিজকে দূরে রাখতে পারবেন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...