রহস্যের পূর্বাভাস, দূর মহাকাশ থেকে ভেসে আসছে শক্তিশালী রেডিও তরঙ্গ

0

সম্প্রতি বিজ্ঞান বিষয়ক পত্রিকা ‘নেচার’ এ প্রকাশিত হয়েছে যে, মহাকাশ বিজ্ঞানী’রা মাঝে মাঝে এক অজানা রেডিও সংকেত পাচ্ছেন। আকাশগঙ্গা ছায়াপথ থেকে দূরে মহাকাশের বিশাল বিস্তৃত অঞ্চলের কোনও এক অজানা স্থান থেকে বারবার ভেসে আসছে শক্তিশালী রেডিও তরঙ্গ। জানা গেছে, এই রেডিও সংকেতের সময়কাল মাত্র মিলি সেকেন্ড।

 

যদিও মহাকাশ থেকে এই ধরণের রেডিও তরঙ্গ পাওয়া খুব একটা অস্বাভাবিক নয়, তবুও এই ঘটনা বিজ্ঞানীদের ভাবনার কারন হিসাবে দেখা দিয়েছে, তার মূল কারন হলো একই সংকেত দ্বিতীয়বারের জন্য পৃথিবী’তে আসা। বিজ্ঞানী’রা এই কারন খুঁজতে উঠে পড়ে লেগেছেন, কেনো এই সংকেত পৃথিবী’তে এলো এবং তার পুনরাবৃত্তিই বা কেনো হলো? এই প্রশ্নই এখন বিজ্ঞানীমহলে মূল ভাবনার কারন।

 

সাধারণভাবে এমন ঘটনা ঘটলে সবার প্রথমে মাথায় আসে বহিঃবিশ্বের প্রাণের কথা। প্রথমবার সংকেত আসে ২০১৬ সালে, এবং সেটি রেডিও টেলিস্কোপে ধরা পড়ে। ২০১৮ সালে পুনরায় সেই একই রেডিও সংকেত ধরা পড়ে, এই রেডিও সংকেতের বিজ্ঞানী’রা নামকরণ করেছেন FRB-180814.J0422+73 । দুটি তরঙ্গ’ই একই জায়গা থেকে এসেছে বলে ধারণা করা হচ্ছে। যে জায়গা’টি থেকে তরঙ্গ’টি আসার খবর টের পাওয়া গেছে, সেটি পৃথিবী থেকে প্রায় ১৫০ কোটি আলোকবর্ষ দূরে।

তবে আশার কথা, কানাডা’তে অবস্থিত যে সুবিশাল অবজারভেটরি টেলিস্কোপ আছে তাতে ধরা পড়েছে যে, অনেক’গুলি তরঙ্গের মধ্যে কয়েকটি একই রকমের। এই ধরনের রেডিও সংকেত সাধারণ মানুষের কাছে গোলকধাঁধা মনে হলেও, বিজ্ঞানী’রা ধারণা করছেন এই গোলকধাঁধার রহস্যভেদ করা সম্ভব।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...