সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

হু-র পর আমেরিকা, এবার রাশিয়ান ভ্যাকসিনের প্রস্তাব নাকচ করলেন ট্র্যাম্প

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই রাশিয়ান করনা ভ্যাকসিন তালিকা থেকে বাদ দিয়েছিল । এবার রাশিয়ার প্রস্তাব নাকচ করল আমেরিকা ।শুক্রবার মার্কিন সংবাদ সংস্থা সিএনএন দাবি করেছে, রুশ প্রশাসন করোনায় আক্রান্ত আমেরিকানদের দিকে ‘যুগান্তকারী সহযোগিতার’ হাত বাড়িয়ে দিয়েছিল তারা। কিন্তু বিশ্বাসযোগ্যতার প্রশ্ন তুলে ওয়াশিংটন সেই সাহায্য ফিরিয়ে দিয়েছে।

বিশ্ব জুড়ে করনা ভাইরাস মোকাবিলায় দিন রাত এক করে কাজ করে চলেছেন অসংখ্য গবেষক । কিন্তু গত মঙ্গলবার বেশ নাটকীয় ভাবে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ঘোষণা করেন “আমরাই প্রথম” । করনা ভ্যাকসিনের বিশ্বাসযোগ্যতা প্রমান করার জন্য তিনি নিজের এক মেয়ের শরীরে সেই ভ্যাকসিন প্রয়োগ করার কথা জানান । কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেই বলেছিলেন, রাশিয়ার ভ্যাকসিন তারা ছুঁয়েও দেখবেন না। এবার সরাসরি রাশিয়ার প্রস্তাব নাকচ করে দিল তারা ।

এদিকে শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয়। রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অনেক গবেষক । বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকার লড়াইয়ে নামার জন্য রাশিয়া অত্যন্ত তড়িঘড়ি করে করোনা ভ্যাকসিন তৈরি করেছে বলে তাদের অধিকাংশের অভিমত । এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (হু) উল্লেখযোগ্য সম্ভাব্য প্রতিষেধকের তালিকায় রাশিয়ার ‘স্পুটনিক ভি’-কে রাখেনি। তারা জানাচ্ছে, রুশ ভ্যাকসিনটি সম্পর্কে যথেষ্ট তথ্য তাদের হাতে নেই।

আমেরিকা রাশিয়ার করোনা ভ্যাকসিনের প্রস্তাব নাকচ করে দেবার পর রাশিয়া প্রতিক্রিয়া দেখিয়েছে । রুশ প্রশাসনের এক কর্মকর্তা শুক্রবার ওই মার্কিন সংবাদ সংস্থাকে বলেন, যুক্তরাষ্ট্রের দিক থেকে রাশিয়ার প্রতি সব সময়ই একটা অবিশ্বাস কাজ করে। এই অবিশ্বাস থেকেই আমাদের তৈরি ভ্যাকসিন, পরীক্ষা পদ্ধতি, চিকিৎসা- কিছুই গ্রহণ করবে না আমেরিকা। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেলি ম্যাকেনানি জানান, রাশিয়ার নতুন ভ্যাকসিন নিয়ে প্রেসিডেন্টকে ব্রিফ করা হয়েছে। কিন্তু আমেরিকার যে সম্ভাব্য ভ্যাকসিন, তা আরও উচ্চমানের এবং সেটি তৈরিতে ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপের পরীক্ষা জোর গতিতে চলছে এবং তারা সেই ভ্যাকসিনের অপেক্ষায়ই আছে।

এদিকে ভারতে রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন আমদানি করা হবে কি না সে বিষয় নিয়ে সন্দেহের দোলাচলে দুলছে । রাশিয়া এত দ্রুত করোনা ভ্যাকসিন বাজারে বের করার কারনে সেটির বিশ্বাসযোগ্যতা এবং কার্যকারিতা নিয়ে ভারতের অনেক গবেষক প্রশ্ন তুলেছেন । এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেখানে রাশিয়ার ভ্যাকসিন তালিকা থেকে বাদ রেখেছে এবং আমেরিকা যেখানে “অর্ধেক রান্না করা খাবার” এর সাথে এই ভ্যাকসিনের তুলনা করেছে সেখানে ভারত আরও বেশ কয়েকবার ভাববে রাশিয়ান করোনা ভ্যাকসিন দেশে আমদানি করার আগে সে বিষয়ে কন সন্দেহ নেই ।

মন্তব্য
Loading...