সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বাঁধা পেরিয়ে অবশেষে রাজ্যসভাতেও পাশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ নাটকীয়ভাবে লোকসভার মতই  অবশেষে রাজ্যসভাতেও পাশ হয়ে গেল অমিত শাহের নাগরিকত্ব সংশোধনী বিল । শেষ পর্যন্ত ভোটাভুটির পর দেখা গেছে নাগরিকত্ব সংশোধনী বিলের পক্ষে মোট ১২৫ টি ভোট এবং বিপক্ষে ১০৫ টি ভোট পড়েছে ।

রাজ্যসভায় মোট ২৪০ টি আসনের মধ্যে ২৩০ টি আসনের ভোটাভুটি হয় । সেই হিসাবে বিল পাশ করানোর জন্য দরকার ছিল ১১৬ টি ভোট । বিজেপি অনায়াসে সেই ম্যাজিক ফিগার পার করে ফেলে । বিজেপি নেতারা রাজ্য সভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করানোর ব্যাপারে আশাবাদী থাকলেও রাজনৈতিক বিশেষজ্ঞ মহল মনে করেছিল লোকসভার মত অতটা সোজা হবে না রাজ্য সভায় সমর্থন পেতে । কিন্তু অবশেষে দেখা গেছে সহজেই সেই বাঁধা টপকে গেলেন মোদী – অমিত ।

তবে লোকসভার মত রাজ্য সভাতেও নাটকীয়তার আবহ ছিল । বুধবার সকালেই বিজেপির সভাপতি এবং স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ,  নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করানোর জন্য প্রথমে রাজ্য সভার  সিলেক্ট কমিটিতে বিল পেশ করা হয় । শেষ পর্যন্ত দেখা যায়,  বিল পাশ করানোর পক্ষে ভোট পড়েছে ১১৩টি এবং অপর দিকে  বিপক্ষে ভোট পড়ে ৯৩টি । তারপর সিদ্ধান্ত নেওয়া হয়, সিলেক্ট কমিটির কাছে পেশ করা  বিলের উপরে ভোট নেওয়া হবে । এরপর ভোটের পর দেখা যায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়ে গেছে ।

বিজেপির নেতারা মুখে যাই বলুক না কেন, দলের অন্দর মহলে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করানো নিয়ে বেশ দোলাচলে ছিলেন তারা । লোকসভায় বিজেপির একক সংখ্যা গরিষ্ঠতা থাকায় অনায়াসে বিল পাশ করানো গেছে । কিন্তু রাজ্য সভার ক্ষেত্রে ব্যাপারটা ছিল সম্পূর্ণ ভিন্ন । অতীতে দেখা গেছে বিরোধীদের বিরোধিতার কারনে অনেক সময় লোকসভায় পাশ করানো গেলেও রাজ্য সভায় এসে আটকে গেছে । তবে এদিন সবচেয়ে তাৎপর্যপূর্ণ ছিল শিব সেনার ভুমিকা । লোকসভায় সকাল থেকে বিরোধী সুর থাকলেও একেবারে অন্তিম সময়ে তারা পক্ষে ভোট দিয়েছিল । তবে এবার রাজ্য সভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করানোর বিপক্ষে থাকলেও তারা ভোট দানে অংশ গ্রহণ করে নি ।

মন্তব্য
Loading...