সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

নিজের অবস্থান বদলে নিয়ে ভারতে বাংলাদেশের অনুপ্রবেশকারীদের তালিকা চেয়ে পাঠাল ঢাকা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ NRC নিয়ে নিজের অবস্থান আমূল বদলে দিল বাংলাদেশ। এবারে খোদ দিল্লীর কাছে ভারতে বেআইনিভাবে বসবাসকারী বাংলাদেশী নাগরিকদের তালিকা চেয়ে আবেদন পাঠালো ঢাকা। এবং জানালো যে, তালিকা পেলেই বাংলাদেশ সরকার সেই অনুপ্রবেশকারীদের ফিরিয়ে নেবে।

সারা দেশ যখন উত্তাল নাগরিকত্ব সংশোধনী বিল পাশ নিয়ে। তখনই সরকারের চিন্তা বাড়িয়ে বন্ধুদেশ বাংলাদেশের থেকে চাপ সৃষ্টি করা হচ্ছিল ভারতের ওপর। দুদেশের রাজধানী ঢাকা এবং নিউ দিল্লীর মধ্যে শুরু হয়েছিল চাপানউতোর। কদিন আগেই ভারত সফর বাতিল করে বাংলাদেশের বিদেশমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন এবং আসাদুজ্জামান খান কামাল। এর মধ্যে “ব্যাক চ্যানেল” আলোচনার মাধ্যমে দুদেশের মধ্যে সমঝোতার কথা হলেও এই বিল পাশ হবার পর দিল্লী সফর বাতিল করেন বাংলাদেশ বিদেশমন্ত্রী। ভারতে এসে ” ইন্ডিয়া ওশেনিয়া” বৈঠক ছাড়াও ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সাথে বৈঠকেরও কথা ছিল। অনেক কূটনৈতিকবিদরা মনে করছেন যে, NRC এবং CAB এর জন্য বাংলাদেশ অসন্তুষ্ট এবং এর ফলেই ভারত সফর বাতিল করে বাংলাদেশ।

অনুপ্রবেশকারী

এই অনুপ্রবেশকারী প্রসঙ্গে বাংলাদেশের বিদেশমন্ত্রী মোমেন বলেন যে, “কাজের সন্ধানে কিছু বাংলাদেশী নাগরিক বেআইনিভাবে ভারতে প্রবেশ করে থাকতে পারেন। এমন বাংলাদেশীদের তালিকা দেবার জন্য ভারত সরকারকে বলা হয়েছে। সেই তালিকা পেলে তাঁদের দেশে ফিরিয়ে নেওয়া হবে। পুশব্যাক করার প্রয়োজন হবে না”। তিনি আরও বলেন,” আমাদের অর্থনৈতিক উন্নয়নের পর ভারত থেকেও বহু লোক দালালদের টাকা দিয়ে বাংলাদেশে ঢুকেছে। আমাদের নাগরিক নয়, এমন কেউ ধরা পড়লে তাঁদের বের করে দেবো”।

মন্তব্য
Loading...