অভিনব উদ্যোগ; মেয়েদের স্কুলে ‘সোলার ন্যাপকিন ভেন্ডিং মেশিন’ বসালেন অভিনেত্রী মিমি চক্রবর্তী

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ মাসের বিশেষ কয়েকটা দিন মেয়েদের অসুবিধার কথা ভেবে যাদবপুরের সাংসদ এবং জনপ্রিয় অভিনেত্রী মিমি চক্রবর্তীর  স্বপ্নের গ্রিন প্রজেক্ট ‘সুকন্যা’ । এই প্রজেক্টের প্রধান কাজ হল স্কুল পড়ুয়া ঋতুমতি মেয়েদের অসুবিধার কথা মাথায় রেখে  মেয়েদের স্কুলে তথা কো-অ্যাড স্কুলগুলোতে স্যানিটারি ন্যাপকিনের জন্য একটি করে ভেন্ডিং মেশিনের ব্যবস্থা করা । এর ফলে মেয়েদের ওই বিশেষ দিনগুলিতে স্কুলে আসতে অসুবিধা হবে না ।

এবার যাদবপুরের তৃণমূলের লোকসভা সাংসদ এবং টলিউডের সুন্দরী জনপ্রিয় অভিনেত্রী মিমি আখড়া সন্তোষপুরের বনহুগলির একটি স্কুলে অভিনব ন্যাপকিন ভেন্ডিং মেশিনের উদ্বোধন করলেন । সাংসদ তহবিলের টাকায় দক্ষিণ ২৪ পরগণার আখড়া সন্তোষপুরের বনহুগলিতে বলরামপুর মন্মথনাথ হাই স্কুলে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো হয়েছে।

জানা গেছে, স্কুলের মেয়েরা মাত্র ১০ টাকায় তিনটি প্যাড এই মেশিন থেকে সংগ্রহ করতে পারবেন । শিক্ষার্থী মেয়েদের কথা মাথায় রেখেই স্কুলে সহজলভ্য করা হয়েছে স্যানিটারি প্যাড। মেশিনে ১০ টাকার কয়েন ফেললেই মিলবে তিনটি স্যানিটারি ন্যাপকিন। মেশিন বসানো ছাড়াও পরিবেশন দূষণের কথাও মাথায় রাখা হয়েছে।

প্যাড ব্যবহার হয়ে গেলে যেখানে সেখানে না ফেলে  ডাম্প মেশিনে ফেলার কথা বলা হয়েছে । সেইজন্যই ব্যবহৃত প্যাড ‘ডাম্প’ করার জন্য আলাদা পুরোপুরি পরিবেশবান্ধব  মেশিন বসানো হয়েছে । সবচেয়ে বড় কথা পুরো মেশিনটি সোলার এনার্জিতে চলবে । মিমি চক্রবর্তীর এই উদ্যোগে স্কুল পড়ুয়া মেয়েরা ছাড়াও এলাকার জনগণ খুবই খুশি । সাংসদ মিমি জানিয়েছেন, আগামী দিনে  আরও ৩০টি স্কুলে বসানো হবে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More