নাসার তথ্য মতে বিক্রম চাদের বুকে সফট ল্যান্ডিংয়ের বদলে আছড়ে পড়ে

বং দুনিয়া ওয়েব ডেস্ক: গত শুক্রবার নাসা চাদের বুকের দুটি ছবি পাঠায়। এই ছবি থেকে বোঝা যাচ্ছে চন্দ্রযান ২ ল্যান্ডার বিক্রমের সফট ল্যান্ডিংয়ের কথা থাকলেও নামার আগ মুহুর্তে চাদের মাটিতে আছড়ে পড়ে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা  চাঁদের সেই অন্ধকারময় প্রান্তরের দুটি ছবি পাঠায়। এখনও কোথায় বিক্রম আছড়ে পড়েছিল সে জায়গাকে সঠিক ভাবে নির্ধারণ করা যায়নি।

নাসা যে ছবি পাঠিয়েছি তার ১৫০ কিমির মধ্যেই কোথাও রয়েছে বিক্রম, বলে মনে করছে নাসা৷ তাই এখনই বিক্রমের ছবি তোলার চেষ্টা ছাড়ছে না এলআরওসি৷ মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা জানাচ্ছে, চাঁদের দক্ষিণ মেরুর কোনও প্রান্তে এখনও পড়ে রয়েছে বিক্রম৷

চাদের দক্ষিণ মেরু ১৪ দিনের জন্য ঘন অন্ধকারে ঢেকে থাকে এমনকি তাপমাত্রাও থাকে মাইনাস ১৮০ ডিগ্রির নিচে যার বিক্রমের সোলার প্যানেলও ঠিকমত কাজ করবে না। ১৪ অক্টোবর পরে চাদের এই এলাকা থেকে নাসার লুনার রিকনাসান্স অরবিটার উড়বে তখন আবার বিক্রমের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হবে।

প্রসঙ্গত চাদের নামার শেষ ১৫ মিনিটকেই সবচেয়ে বিপদজ্জনক হিসাবে ধরা হয়েছিল। আর সেই সময়ে ১১ মিনিট পর্যন্ত সব ঠিক ছিল। ল্যান্ডিং এর জায়গা ঠিক করার সময় আচমকা ঘুরে যায় বিক্রম। যার ফলে চন্দ্র অভিযান ভারতের সম্পূর্ণ সফলতা বয়ে নিয়ে আসতে পারে নি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য