জাতীয় মাছ ইলিশের মোট উৎপাদনের ৭৫ ভাগই বাংলাদেশে

বং দুনিয়া ওয়েব ডেস্ক: ইলিশ যা কি না রসনায় বাঙ্গালীর অন্যতম মাছ। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের জাতীয় মাছ। গত কয়েকবছর আগে ইলিশ নিয়ে অনেক ভাবনাই শুরু হয়েছিল। ইলিশ কি হারিয়ে যেতে বসেছে। পরবর্তীতে সরকারের সঠিক পদক্ষেপে ইলিশ আবার ফিরতে শুরু করেছে। প্রজনন মৌসুমে মা ইলিশ শিকার বন্ধ কর্মসূচি বাস্তবায়নের মধ্যে দিয়ে ভাল ফলাফল পেয়েছে বাংলাদেশে।

যার ফলে ভারতীয় মিডিয়া আবার ভিন্ন ভাবে চিন্তা করছে ইলিশ কি পথ হারাচ্ছে? পথ ভুলে কি অন্য পথ ধরছে। ধরা দিতে গিয়েও পুরো অ্যাবাউট টার্ন করে বাংলাদেশের পথ ধরেছে ইলিশ। ফলে ভারতের বাঙ্গালী বাবুদের পাতে ইলিশ ধরা ছোয়ার বাইরে থাকছে। ভারতীয় বাঙ্গালীরা তাই খুজতে বসেছেন ইলিশ পথ পরিবর্তনের কারণ কী?

গবেষকদের মতে জানা যায় হুগলি নদীর মুখে মাছ ধরার জাল এবং পলি জমে নদীর নাব্যতা নষ্ট হওয়ায় ইলিশের দল ফিরে যাচ্ছে বাংলাদেশের দিকেই। ভারতের বাজারে রুপালি ইলিশের দাম আকাশের ছোয়া। ভারতের সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিস রিসার্চ ইনস্টিটিউটের প্রাক্তন বিভাগীয় প্রধান উৎপল ভৌমিক জানিয়েছেন, ইলিশ সাধারণত তিনটি পথ ধরে— হুগলি, বাংলাদেশের মেঘনা নদী এবং মিয়ানমারের ইরাবতী। কিন্তু সাম্প্রতিক সময়ে হুগলিতে অনিয়ন্ত্রিত মাছ ধরা এবং পলি জমার কারণে ইলিশ আর এই পথে এগোচ্ছে না। বরং বেছে নিচ্ছে মেঘনা নদীপথ। গবেষকদের মতে ভারতের ২০০২ সাল থেকে ২০১৮ সালে ইলিশের যোগান ৫৬ শতাংশে কমেছে, সেখানে বাংলাদেশে ১৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য