সময়ের সাথে হাত মিলিয়ে

২৭.৫ কোটি ভারতীয়’র ব্যক্তিগত সুরক্ষা প্রশ্নচিহ্নের মুখে

সম্প্রতি ওয়েবসাইটের সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ বব ডায়াচেঙ্কো একটি তালিকার সন্ধান পান, যেখানে ইন্ডাস্ট্রি, রেসিউমে আইডিসহ প্রায় ২৭.৫ কোটি ভারতীয় নাগরিকের ব্যক্তিগত তথ্য ছিল।

জানা যাচ্ছে যে, ভারতের বিভিন্ন জব পোর্টাল থেকে তথ্য সংগ্রহ করে এই তালিকা’টি তৈরি করা হয়েছিলো। এই তালিকায় ব্যক্তিদের নাম, ঠিকানা, বর্তমান মাইনে সহ জন্মদিন, লিঙ্গ, ইমেল আইডি’র মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য রয়েছে, যেগুলির মাধ্যমে খুব সহজেই তালিকায় থাকা যেকোনো মানুষের অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে হ্যাকাররা।

ডায়াচেঙ্কো জানিয়েছেন যে, এই তালিকার সন্ধান পাওয়ার সাথে সাথেই তিনি ‘ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ এর সাথে যোগাযোগ করেছিলেন। তিনি আরও জানিয়েছেন, ১লা মে এটি খুঁজে পাওয়া গেলেও ২৩শে এপ্রিল থেকে ৮ই মে পর্যন্ত ইন্টারনেটে এই তালিকা খোলা পরে ছিল। এই সুযোগেই ‘ইউনিস্টেলার গ্রুপ’ নামক একটি হ্যাকার গোষ্ঠী এই তালিকার দখল নিয়েছে বলে জানা যাচ্ছে।

এখন চিন্তার বিষয় হচ্ছে, এতো বিপুল পরিমাণ মানুষের ব্যক্তিগত তথ্যের তালিকা হ্যাকারদের কাছে যাওয়ায় ভারতীয়’দের ব্যক্তিগত সুরক্ষা বিশাল প্রশ্নচিহ্নের সামনে পরেছে। সংবাদসূত্রে জানা গেছে যে, ওই তালিকা ফিরে পেতে উক্ত হ্যাকার গ্রুপের সঙ্গে যোগাযোগ করার বার্তা দেওয়া হয়েছে।

মন্তব্য
Loading...