পরিবর্তিত হতে চলেছে ২০২২ এর মাধ্যমিকের সিলেবাস

0

পরিবর্তিত হতে চলেছে ২০২২ সালের মাধ্যমিকের সিলেবাস। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ‘সিলেবাস রিফরমস কমিটি’ কে নির্দেশ দিয়েছেন নবমদশম শ্রেণীর সিলেবাস’কে নতুন করে তৈরি করতে যাতে সেটি ছাত্রছাত্রী’দের কাছে আকর্ষণীয় হয়ে ওঠে। এই পরিবর্তন ২০২০ সালের মধ্যে হতে চলেছে এবং আশা করা যাছে ২০২২ এর পরীক্ষার্থী’রা নতুন সিলেবাসে ও প্রশ্নপত্রে পরীক্ষা দিতে চলেছে।

 

শিক্ষামন্ত্রী সিলেবাস পুনর্গঠন কমিটির কাছে জানতে চেয়েছেন কেনো ছাত্রছাত্রী’রা অন্য বোর্ডে মাইগ্রেসান নিয়ে নিচ্ছে। তিনি  কমিটি’কে আরও খুঁটিয়ে দেখতে বলেন যে নবমদশম শ্রেণীর ছাত্রছাত্রী’রা যাতে এই সিলেবাসের মাধ্যমে আরও বেশি নম্বর স্কোর করতে পারে।

 

সিলেবাস পুনর্গঠন কমিটি’র মুখপাত্র অভীক মজুমদারের কথায় আই সি এস ই সি বি এস সি এর সিলেবাসের সাথে সামঞ্জস্য রেখেই নতুন সিলেবাস গঠন করা হচ্ছে। যদিও ২০১৭ তে মাধ্যমিকের সিলেবাসে কিছু পরিবর্তন করা হয়েছিল।

 

কমিটি’র কাছ থেকে জানা যাচ্ছে যে খসড়া কয়েক মাসের মধ্যেই তৈরি হয়ে যাবে। আরও জানা যাছে যে, ছাত্রছাত্রী’দের কাছে সিলেবাস আকর্ষণীয় করে তোলার জন্য বাংলা ও ইংরেজি বই এর সূচিপত্রে অনেক কিছু নতুন সংযোজন করা হয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...