সারা বিশ্ব যখন আইএস জঙ্গিদের ভয় টথস্থ , ভীত তখনই আবার তাদের জঘন্য আতঙ্কবাদী কার্যকলাপে কেঁপে উঠল শ্রীলঙ্কা। রবিবার ইস্টার সানডেতে শ্রীলঙ্কার ৩ টি চার্চ এবং ৫ টি হোটেলে জঙ্গীরা ঘটিয়েছিল ভয়ঙ্কর আত্মঘাতী বোমা হামলা।পবিত্র ইস্টার  সানডেতে কেঁপে উঠেছিল শ্রীলঙ্কা সহ গোটা বিশ্ব। মারা গেছিল ৩৫০ জন এবং আহত হয়েছিল প্রায় ৫০০ জনের বেশী।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দেওয়া এক সাক্ষাৎকারে উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। প্রেসিডেন্ট সিরিসেনার বুধবার একটি নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে জানান যে ভয়াবহ সিরিজ বোমা হামলায় সতর্কতামূলক তথ্য গোপন রেখেছিল শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থা। ফলে তাঁর পক্ষে জরুরী ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি। তিনি আরও বলেন যে প্রেসিডেন্ট হওয়া সত্ত্বেও তাঁর কাছে প্রতিবেশী দেশ ভারত থেকে দেওয়া নিরাপত্তা সংক্রান্ত সতর্কতা মূলক তথ্য গোপন রাখা হয়। তাঁর ফলে নিরাপত্তাবাহিনীকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার সুযোগ ছিলনা।তিনি এই হামলার জন্য বিক্রম সিংহ এর সরকারকে দায়ী করেন।তিনি আরও বলেন হামলার ২ ঘণ্টা আগেই ভারত থেকে সতর্কতা বার্তা চলে এসেছিল এছাড়াও ৪ ও ২০ তারিখ শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থাকে সতর্ক করেছিল ভারতের গোয়েন্দা বাহিনী।

যদিও এই হামলায় সন্দেহভাজন ৪০ জনকে গ্রেফতার করা হয় কিন্ত তাদের সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। হামলার ২ দিন পর এর দায় স্বীকার করেছে আই এস। বোমা হামলার মূল পরিকল্পনাকারী সহ ৮ জনের ছবিও প্রকাশ করেছে জঙ্গি গোষ্ঠীটি।

Suchandra Chakraborty is a news reporter and content writer at BongDunia. She has completed her masters from Calcutta University on Mass Communication. She has worked in mainstream media at India. Currently, she is working with BongDunia.

Leave A Reply