বাংলাদেশে মুক্তিযুদ্ধকালীন রাজাকারদের তালিকা প্রকাশ

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: বাংলাদেশে মুক্তিযুদ্ধকালীন রাজাকারদের তালিকা প্রকাশ। বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের ওয়েব সাইটে মুক্তিযুদ্ধের সময় যারা পাকিস্তানী বাহিনীর দোসর ছিল তাদের তালিকা প্রকাশ করা হয়েছে। পাকিস্তান বাহিনীর সহায়ক হিসাবে এরা দেশে বিভিন্ন জায়গায় লুটতরাজ, অগ্নিকান্ড, ধর্ষনের মত মানবতাবিরোধী কার্যক্রমে লিপ্ত ছিল। মুক্তিযুদ্ধের ৪৮ বছর হলেও এসব রাজাকাররা থেকে যায় ধরা ছোয়ার বাইরে। বিশেষ করে ৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার পর অনেকেই আবার পান বিভিন্ন ধরনের রাষ্ট্রীয় সুযোগ সুবিধা। অনেক রাজাকারই দেশ স্বাধীন হওয়ার পর সাজার চেষ্টা করেন মুক্তিযোদ্ধা।

বর্তমান স্বাধীনতার স্বপক্ষের সরকার ক্ষমতায় আসার পর মুক্তিযোদ্ধাদের তালিক সঠিক করা সহ বিভিন্ন উদ্যেগ নেয়। তারই ধারাবাহিকতায় সরকার এবার রাজাকারদের তালিকার প্রথম কিস্তি প্রকাশ করল। জানা যায় বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের নথি থেকে প্রথম ধাপে এ তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকাশিত এ তালিকায় ১০ হাজার ৭৮৯ জনের নাম এসেছে। পরবর্তীতে জেলা পর্যায়ের নথি যাচাই বাছাই করে আরো নাম প্রকাশ করা হবে।

আইনগত কোন কাজেই এ তালিকা কার্যকরী হবে না। তবে কেউ যদি এ তালিকায় থাকা নামের বিপক্ষে কর্মকান্ডের উপযুক্ত প্রমাণ দিতে পারেন পরবর্তীতে সংশোধন করা হবে। স্বাধীণতার আটচল্লিশ বৎসর অতিবাহিত হলেও মুক্তিযুদ্ধের স্বপক্ষে ও বিপক্ষে শক্তিকে এখনও চিহ্নিত করা যায়নি। যার ফলে মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি অনেক সময়ই ক্ষমতাসীন হচ্ছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...