আজ শুক্রবার পূর্ণিমার রাতে দীর্ঘ ১৩ বছর পরে দেখা যাবে ক্ষুদ্রতম চাঁদ

বং দুনিয়া ওয়েব ডেস্ক: দীর্ঘ ১৩ বছর পর আজ শুক্রবার পূর্ণিমার রাতে দেখা যাবে ক্ষুদ্রতম চাঁদ। জানা যায় ক্ষুদ্রতম চাঁদের ক্ষেত্রে চাঁদ ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখা যায়। পৃথিবী থেকে চাদের দূরত্ব দুই লাখ ৫১ হাজার ৬শ’ ৫৫ মাইল হলেই ক্ষুদ্র হিসেবে ধরা হয়। আজ শুক্রবার চাদের দূরত্ব হবে দুই লাখ কিন্তু এবার তার থেকেও ৮শ’ ১৬ মাইল

প্রসঙ্গত, ২০০৬ সালের জানুয়ারি মাসে চাদকে ক্ষুদ্র আকারে দেখা গিয়েছিল। ১৩ সেপ্টেম্বর আজ সকাল ৭ টা ৩৬ মিনিটে পূর্ণিমা শুরু হবে। পূর্ণিমা ছাড়বে ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৩ মিনিটে। পূর্ণিমার রাত ১৩ সেপ্টেম্বর চাদকে সবথেকে ছোট দেখা যাবে। ১৩ বছর পরে এই দৃশ্য মহাকাশের একটি উল্ল্যেখ যোগ্য ঘটনা। আকাশ পরিস্কার থাকলে এ দৃশ্য দেখা যাবে।

হিন্দু শাস্ত্র মতে, এই পূর্ণিমাতে সত্যনারায়ণের পুজো করলে প্রত্যেকের জীবনে অশুভ ছায়া কেটে যায়। এই দিনে অনেক বাঙালি মহিলা ই, উমা-মহেশ্বরের পুজো করে থাকেন। এই পূর্নিমাকে মধু পূর্নিমা বলা হয়। এ দিনকে বৌদ্ধ ধর্মে বিশেষ দিন হিসাবে ধরা হয়। তথাগত বুদ্ধ দেব বনে বর্ষা যাপন কালে ভাদ্রের পূর্ণিমাতে বনের হাতি একটি মৌচাক সংগ্রহ করে বুদ্ধ দেবকে দেন। বুদ্ধদেবের এই মধুপান নিয়ে বৌদ্ধ ধর্মে মধু পূর্ণিমা পালন করা হয়। এ দিনটি বৌদ্ধদের কাছে স্মরণীয় ও আনন্দ-উৎসবমুখর পূণ্যময় দিন। এ দিনে বুদ্ধ পূজা, সীবলী পূজা, শীল গ্রহণ, সংঘদান, মধু, ভেষজ দান, বাতি প্রজ্জ্বলন, ভিক্ষু সংঘকে পিন্ডদানসহ বৌদ্ধ ধর্মে নানা কর্মসূচী পালন করা হয়ে থাকে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য