বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে। সৌদি আরব তেলের দাম বাড়ায় এবং গাজায় যুদ্ধবিরতির সম্ভাবনা কমে যাওয়ায় সোমবার সকালে বিশ্বের প্রায় সব অঞ্চলে জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক বাজারে বেড়েছে।

ইসরায়েল-হামাস সংকট বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী অঞ্চলের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা রয়েছে।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সোমবার সকালে ব্রেন্ট অশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ২৮ সেন্ট বা ০.৩ শতাংশ বেড়ে ৮৩.২৪ ডলার হয়েছে। এ ছাড়া ইউএস টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুডের (ডব্লিউটিআই) দাম ২৯ সেন্ট বা ০.৪ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল ৭৮.৪০ ডলার হয়েছে।

ভূ-রাজনৈতিক উত্তেজনা কমে যাওয়ায় গত সপ্তাহে তেলের দাম ৭.৩ শতাংশ কমেছে। এই সপ্তাহের শুরুতে সেই ধারা ভাঙার পর ব্রেন্ট ক্রুডের দাম বেড়েছে। বহুজাতিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান আইএনজি-এর পণ্য গবেষণার প্রধান ওয়ারেন প্যাটারসন এ তথ্য জানিয়েছেন।

গত সপ্তাহে ব্রেন্ট এবং ডব্লিউটিআই অপরিশোধিত তেলের দাম কমেছে। ব্রেন্ট ক্রুড 7 শতাংশের বেশি এবং WTI অশোধিত 6.8 শতাংশ কমেছে। মিডিয়া রিপোর্ট অনুসারে, ভূ-রাজনৈতিক উত্তেজনা কিছুটা কম হওয়া ছাড়াও অন্যান্য কারণগুলি দামের পতনের দিকে পরিচালিত করেছে।

এর কারণ হল বিনিয়োগকারীরা আশা করেছিল যে এপ্রিল মাসে মার্কিন কর্মসংস্থান কিছুটা হ্রাস পাবে এবং ফেডারেল রিজার্ভ অবশেষে সুদের হার কমানোর ঘোষণা দেবে। কিন্তু বাস্তবে ঘটেছে উল্টো। ফেডারেল রিজার্ভ জানিয়েছে যে নীতিগত সুদের হার বর্তমানে কমানো হচ্ছে না।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.