ফিলিপাইনের পর তাইওয়ানেও আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন ডক্সুরি
একত্রিত ছবি


শক্তিশালী টাইফুন ডকসুরি ফিলিপাইনে ব্যাপক ধ্বংসযজ্ঞ ও ধ্বংসযজ্ঞের পর দক্ষিণ তাইওয়ানে ল্যান্ডফল করেছে। ফলে তাইওয়ানের স্থানীয় কর্তৃপক্ষ বন্যা ও ভূমিধসের সতর্কতা জারি করেছে। ফিলিপাইনে টাইফুনে ৬ জনের মৃত্যু হয়েছে

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে আল জাজিরা।

বুধবার উত্তর ফিলিপাইনের উপকূলে আঘাত হানে ডকসুরি। ঝড়ের কারণে নিচু এলাকার গ্রাম প্লাবিত হয়েছে এবং অনেক জায়গায় ভূমিধসের ঘটনা ঘটেছে। এ ছাড়া বিভিন্ন স্থানে বাড়ির ছাদ উড়ে গেছে, বহু মানুষ বিদ্যুৎবিহীন। বন্যার পানিতে নিচু এলাকার গ্রাম প্লাবিত হওয়ায় হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

তাইওয়ান আবহাওয়া বিভাগ টাইফুনটিকে ক্যাটাগরি 2 টাইফুন হিসাবে শ্রেণীবদ্ধ করেছে। বৃহস্পতিবার সকালে (27 জুলাই) স্থানীয় সময়, টাইফুনটি সর্বোচ্চ 191 কিলোমিটার প্রতি ঘন্টা (118 মাইল) বেগে বাতাসের সাথে দক্ষিণ তাইওয়ান প্রণালীতে আঘাত হানে।

এদিকে ঝড়ের কারণে তাইওয়ানের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টি ও ভূমিধসের সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। প্রধান বন্দর শহর কাওশিউং সহ দক্ষিণাঞ্চলে ব্যবসা এবং স্কুল বন্ধ ছিল। এছাড়াও, দ্বীপের জন্য অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইটের পাশাপাশি রেল পরিষেবা স্থগিত করা হয়েছে।

শুক্রবার সকালে টাইফুনটি দক্ষিণ চীনে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। ঝড়ের প্রভাবের পরিপ্রেক্ষিতে রেড অ্যালার্ট জারি করেছে চীনের আবহাওয়া বিভাগ।

কর্তৃপক্ষ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে লোকজনকে খাবার, প্রয়োজনীয় জিনিসপত্র এবং মোমবাতি মজুত করার আহ্বান জানিয়েছে।

সংবাদ সূত্রঃ আল জাজিরা

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.