ভারতের সাত দফা লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এই পর্বে, 10টি রাজ্য এবং 1টি কেন্দ্রশাসিত অঞ্চলের 93টি কেন্দ্রে ভোট হচ্ছে। মোট ভোটার সংখ্যা প্রায় ১১ কোটি।

গুজরাট, কর্ণাটক (14), মহারাষ্ট্র (11), উত্তরপ্রদেশ (10), মধ্যপ্রদেশ (9), ছত্তিশগড় (7), বিহার (5), আসাম (4), পশ্চিমবঙ্গ (4) আসনে ভোটগ্রহণ হয়েছে। এটি চলছে। ), গোয়া (2), দাদরা ও নগর হাভেলি, দমন ও দিউ-এর ২টি নির্বাচনী এলাকায়।

এ পর্বে সারাদেশে ১ হাজার ৩৫১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা। প্রবীণ প্রার্থীদের মধ্যে বিজেপির (গান্ধীনগর) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও রয়েছেন।

এ কেন্দ্র থেকে দ্বিতীয়বারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। এই কেন্দ্রে তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের সোনাল প্যাটেল। 1989 সাল থেকে এই কেন্দ্রে বিজেপি প্রার্থীরা অপরাজিত। গত 2019 সালের নির্বাচনে, অমিত শাহ এই আসন থেকে কংগ্রেসের সিজে চাভদাকে 5.5 লক্ষেরও বেশি ভোটে পরাজিত করেছিলেন।

বিশিষ্ট প্রার্থীদের মধ্যে রয়েছেন বিজেপি প্রার্থী কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (গুনা), মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজেপির শিবরাজ সিং চৌহান (বিদিশা), বিজেপি প্রার্থী কেন্দ্রীয় সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী (ধরওয়াদ), বিজেপি প্রার্থী কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য পোরবন্দর)। ফ্রন্টের সভাপতি বদরুদ্দিন আজমল (ধুবরি), ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (শারদ পাওয়ার রাজবংশ) প্রার্থী সুপ্রিয়া সুলে (বারামতি), কেন্দ্রে সুপ্রিয়ার প্রধান প্রতিদ্বন্দ্বী (জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি অজিত পাওয়ার রাজবংশ) সুনেত্রা পাওয়ার, যিনি মহারাষ্ট্র থেকে ডেপুটি মুখ্যমন্ত্রী অজিত পাওয়ারের স্ত্রী।

পশ্চিমবঙ্গের যে চারটি আসনে তৃতীয় দফায় ভোট হচ্ছে তা হল মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। এ চার কেন্দ্রে মোট ভোটার ৭৩ লাখ ৩৭ হাজার ৬৫১ জন। ৫৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করা হবে। মোট ৭ হাজার ৩৬০টি ভোট কেন্দ্র খোলা হয়েছে। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করতে কেন্দ্রীয় বাহিনীর ৩৩৪টি কোম্পানিসহ ১০ হাজার পুলিশ মোতায়েন করা হবে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.