1 এপ্রিল, 2023 এর পরে নতুন এবং পুরানো কর ব্যবস্থার অধীনে স্বাস্থ্য, জীবন (মেয়াদী জীবন বীমা, ইউলিপ এবং ঐতিহ্যগত জীবন বীমা) বীমা পলিসি কর সুবিধাগুলি কী কী? আসুন এই দিকটি বিস্তারিত আলোচনা করি।

আপনি অবগত হতে পারেন, 1লা এপ্রিল 2023 থেকে কার্যকর, জীবন বীমা প্রিমিয়ামের ট্যাক্সে কিছু পরিবর্তন করা হয়েছে। আমি আমার পোস্টে যা আলোচনা করেছি তা বাজেট 2023 এর সাথে সম্পর্কিত। আপনি এটি উল্লেখ করতে পারেন “বাজেট 2023 – 12টি মূল বৈশিষ্ট্য যা ব্যক্তিগত অর্থকে প্রভাবিত করে”।

এই সমস্ত পরিবর্তনগুলি মাথায় রেখে, আসুন আমরা নতুন এবং পুরানো উভয় কর ব্যবস্থার অধীনে বর্তমান বীমা পলিসি ট্যাক্সেশন নিয়মগুলি দেখি।

বীমা পলিসি ট্যাক্সেশন – নতুন/পুরাতন কর ব্যবস্থার অধীনে

চলুন শুরু করা যাক স্বাস্থ্য বীমার একটি ব্যাখ্যা দিয়ে।

স্বাস্থ্য বীমা পলিসি ট্যাক্স সুবিধা – নতুন/পুরাতন কর ব্যবস্থার অধীনে

স্বাস্থ্য বীমা পলিসি ট্যাক্স বেনিফিট – পুরানো ট্যাক্স শাসনের অধীনে

স্ব, পত্নী বা নির্ভরশীল শিশুদের জন্য প্রদত্ত স্বাস্থ্য বীমা প্রিমিয়াম ধারা 80D এর অধীনে 25,000 টাকা পর্যন্ত কর ছাড়যোগ্য। যাইহোক, যদি উপরে উল্লিখিত ব্যক্তিদের মধ্যে একজন (স্বয়ং, পত্নী বা নির্ভরশীল সন্তান) একজন প্রবীণ নাগরিক হন এবং এই ধরনের প্রবীণ নাগরিকের জন্য মেডিক্লেইম বীমা প্রিমিয়াম প্রদান করা হয়, তাহলে কর্তনের পরিমাণ হবে 50,000 টাকা।

একইভাবে, অভিভাবকদের দেওয়া স্বাস্থ্য বীমা প্রিমিয়াম 80D ধারার অধীনে 25,000 টাকা পর্যন্ত কাটার যোগ্য। যাইহোক, যদি আপনার পিতামাতার মধ্যে একজন সিনিয়র সিটিজেন (60 বছরের বেশি) হন তবে সীমা 50,000 টাকা।

60 বছরের বেশি বয়সী প্রবীণ নাগরিকদের জন্য যারা স্বাস্থ্য বীমা নেওয়ার যোগ্য নন, চিকিৎসা খরচের জন্য 50,000 টাকা কাটানোর অনুমতি দেওয়া হয়।

আপনি যদি নীচে উল্লিখিত পরিবারের সদস্যদের নামে স্বাস্থ্য বীমার বিপরীতে প্রিমিয়াম প্রদান করেন তবে আপনি ধারা 80D এর অধীনে স্বাস্থ্য বীমা কর সুবিধা পেতে পারেন।

  • স্ব
  • পত্নী
  • আপনার পিতামাতা (নির্ভর বা নির্ভরশীল নয়)
  • নির্ভরযোগ্য শিশু

60 বছরের বেশি বয়সী প্রবীণ নাগরিকদের জন্য যারা স্বাস্থ্য বীমা নেওয়ার যোগ্য নন, চিকিৎসা খরচের জন্য 50,000 টাকা কাটানোর অনুমতি দেওয়া হয়।

ধারা 80D-এর মধ্যে রয়েছে প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষার জন্য করা যেকোনো অর্থপ্রদানের জন্য 5,000 টাকা কেটে নেওয়া। এই কর্তন হবে, ক্ষেত্রমত, টাকা হবে৷ ২৫,০০০/টাকা সামগ্রিক সীমার মধ্যে 50,000।

সম্পূর্ণ সারসংক্ষেপ নীচের হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে.

পুরানো ট্যাক্স ব্যবস্থা এবং নতুন ট্যাক্স ব্যবস্থার অধীনে স্বাস্থ্য বীমা কর সুবিধা

স্বাস্থ্য বীমা পলিসি ট্যাক্স সুবিধা – নতুন ট্যাক্স ব্যবস্থার অধীনে

যেহেতু নতুন কর ব্যবস্থার অধীনে ধারা 80D উপলব্ধ নয়, তাই স্বাস্থ্য বীমা পলিসিতে কোনও কর সুবিধা নেই।

দ্রষ্টব্য – স্বাস্থ্য বীমা পলিসি দ্বারা প্রাপ্ত দাবির পরিমাণ সরাসরি হাসপাতালে প্রদান করা হোক না কেন (নগদবিহীন কভারের ক্ষেত্রে) বা বীমাকৃতকে ফেরত দেওয়া হোক না কেন তা ট্যাক্স চার্জ করা হবে না কারণ এটি আপনার জন্য ‘আয়’ নয় কিন্তু ব্যয়ের প্রতিদান।

মেয়াদী বীমা পলিসি কর সুবিধা – নতুন/পুরাতন কর ব্যবস্থার অধীনে

মেয়াদী বীমা পলিসি ট্যাক্স বেনিফিট – পুরানো ট্যাক্স শাসনের অধীনে

তারা সহজ পণ্য এবং বোঝা সহজ. মেয়াদী জীবন বীমার জন্য আপনি যে প্রিমিয়াম প্রদান করেন তা ধারা 80C এর অধীনে কর কর্তনের জন্য সম্পূর্ণ যোগ্য।

উল্লেখ্য যে আয়কর আইন, 1961-এর ধারা 80CCE অনুযায়ী ধারা 80C, 80CCC এবং 80CCD-এর অধীনে মোট ছাড়ের পরিমাণ হল 1,50,000 টাকা।

পলিসি শুরু হওয়ার তারিখ থেকে 2 বছরের মধ্যে যদি পলিসিটি বন্ধ করা হয় (একক প্রিমিয়াম পলিসি বা নিয়মিত প্রিমিয়ামের ক্ষেত্রে), তবে আগের বছরগুলিতে অনুমোদিত কর্তনটি ফিরিয়ে দেওয়া হয় এবং সেই বছরের আয়ের সাথে যোগ করা হয় যেখানে নীতির মেয়াদ শেষ।

আয়কর আইনের ধারা 10(10D) অনুযায়ী লাইফ কভারের অধীনে মনোনীত ব্যক্তির দ্বারা প্রাপ্য মৃত্যু সুবিধা সম্পূর্ণ করমুক্ত।

মেয়াদী বীমা পলিসি ট্যাক্স সুবিধা – নতুন কর ব্যবস্থার অধীনে

যেহেতু ধারা 80C নতুন কর ব্যবস্থার অংশ নয়, তাই নতুন কর ব্যবস্থার অধীনে কর সুবিধা পাওয়া যায় না। এছাড়াও, বরাবরের মতো, নতুন কর ব্যবস্থার অধীনে মৃত্যু সুবিধাগুলিও করমুক্ত।

ইউলিপ ট্যাক্স সুবিধা – নতুন/পুরাতন কর ব্যবস্থার অধীনে

ইউলিপ হল সবচেয়ে বিপজ্জনক পণ্য যা উচ্চ চার্জ সহ বীমার সাথে বিনিয়োগকে একত্রিত করার দাবি করে।

পুরানো কর ব্যবস্থার অধীনে ইউলিপ কর সুবিধা

ULIP-এর অধীনে প্রিমিয়াম পেমেন্ট আয়কর আইনের ধারা 80C-এর অধীনে কাটার যোগ্য। এতে ব্যক্তি, পত্নী এবং সন্তানদের জন্য প্রদত্ত প্রিমিয়াম অন্তর্ভুক্ত রয়েছে, তারা নির্ভরশীল কিনা তা উল্লেখ না করে। মেয়াদী বীমা প্রিমিয়ামের মতো, ULIP প্রিমিয়ামও 1,50,000 টাকার ক্যাপের অধীনে আসে।

নতুন কর ব্যবস্থার অধীনে ইউলিপ কর সুবিধা

বরাবরের মতো, যেহেতু ধারা 80C নতুন কর ব্যবস্থার একটি অংশ নয়, তাই নতুন কর ব্যবস্থার অধীনে ULIP-এ বিনিয়োগের কর সুবিধা পাওয়া যায় না।

মেয়াদপূর্তির উপর ইউলিপ কর

1 ফেব্রুয়ারী 2021 থেকে কার্যকর হওয়ার সাথে সাথে, ইউলিপ ট্যাক্সেশনে কিছু পরিবর্তন হয়েছে। সুতরাং, আসুন 1লা ফেব্রুয়ারি 2021-এর আগে এবং 1লা ফেব্রুয়ারি 2021-এর পরে কেনা পলিসিগুলির ট্যাক্সেশন বোঝা যাক৷

ক) 1লা এপ্রিল 2021-এর আগে কেনা ইউলিপ পলিসির উপর কর

যদি পলিসিটি 31.3.2012 এর আগে জারি করা হয় এবং প্রিমিয়াম বিমাকৃত রাশির 20% এর বেশি না হয় এবং যদি পলিসিটি 1.4.2012 এর পরে ইস্যু করা হয় এবং প্রিমিয়াম বিমাকৃত রাশির 10% এর বেশি না হয়, তাহলে পরিপক্কতার আয় ট্যাক্স হবে -মুক্ত। অন্যথায়, এটি করযোগ্য।

তবে মৃত্যু সুবিধা করমুক্ত

b) 1লা এপ্রিল 2021-এর পর কেনা ইউলিপ পলিসির উপর কর

যদি পলিসিটি 31.3.2012-এর আগে জারি করা হয় এবং প্রিমিয়াম বিমাকৃত রাশির 20%-এর বেশি না হয়, যদি পলিসিটি 1.4.2012-এর পরে জারি করা হয় এবং প্রিমিয়াম বিমাকৃত সমষ্টির 10%-এর বেশি না হয় এবং যদি 2-এর সমষ্টি পলিসির মেয়াদে পূর্ববর্তী বছরের প্রিমিয়ামে ₹50,000, এটি করমুক্ত। অন্যথায়, এটি করযোগ্য।

ইউলিপ ইক্যুইটি ফান্ড (যেখানে ইউলিপ দেশীয় কোম্পানির শেয়ারে কমপক্ষে 65% বিনিয়োগ করে) এলটিসিজি এবং এসটিসিজির ক্ষেত্রে যথাক্রমে 15% এবং 10% করে (যেখানে এসটিটি দেওয়া হয়)। ইউলিপ ঋণ তহবিল (উচ্চ প্রিমিয়াম ইউলিপগুলিতে) অন্যান্য মূলধন সম্পদের মতো কর আরোপ করা হবে। এই ধরনের তহবিলগুলি ঋণ মিউচুয়াল ফান্ড হিসাবে ট্যাক্স করা হবে। স্বল্পমেয়াদী লাভ (হোল্ডিং সময়কাল <=3 वर्ष) पर सीमांत कर दर पर कर लगाया जाएगा। लंबी अवधि के पूंजीगत लाभ (होल्डिंग अवधि> 3 বছর) সূচীকরণের পরে 20% হারে কর দিতে হবে।

যে কোনও উপায়ে মৃত্যু সুবিধা করমুক্ত (এমনকি যদি আপনি উপরের শর্তগুলি পূরণ না করেন)।

মনে রাখবেন যে ধারা 80C(5)(ii) অনুসারে, ULIP-এর ক্ষেত্রে, যদি পলিসিটি 5 বছরের জন্য প্রিমিয়াম প্রদানের আগে বন্ধ হয়ে যায়, সেই বছর থেকে সেই বছর থেকে, সেইসাথে, আগের বছর থেকেও 80C-এর সুবিধা পাবেন শেষ. দাবীকৃত কর্তনকে সেই বছরের আয় হিসাবে গণ্য করা হবে যেখানে এই ধরনের বন্ধ করা হয়।

জীবন বীমা পলিসি কর সুবিধা (ইউলিপ ব্যতীত) – নতুন/পুরাতন কর ব্যবস্থার অধীনে

এখানে এসেছে ঐতিহ্যগত পলিসি যেমন এনডাউমেন্ট, অর্থ ফেরত, গ্যারান্টিযুক্ত পণ্য, বা যে কোনো জীবন বীমা পণ্য যা বিনিয়োগের সাথে বীমাকে একত্রিত করে (ইউলিপ ছাড়া)।

জীবন বীমা পলিসি কর সুবিধা (ইউলিপ বাদে) – পুরানো কর ব্যবস্থার অধীনে

এই ধরনের পলিসির জন্য আপনি যে প্রিমিয়াম প্রদান করেন তা 80C ধারার অধীনে কাটার যোগ্য। যাইহোক, ধারা 80C, 80CCC এবং 80CCD-এর অধীন সমস্ত আইটেম সহ 1,50,000 টাকার সামগ্রিক সীমার সাপেক্ষে ছাড়৷

পলিসি শুরু হওয়ার তারিখ থেকে 2 বছরের মধ্যে যদি পলিসিটি বন্ধ করা হয় (একক প্রিমিয়াম পলিসি বা নিয়মিত প্রিমিয়ামের ক্ষেত্রে), তবে আগের বছরগুলিতে অনুমোদিত কর্তনটি ফিরিয়ে দেওয়া হয় এবং সেই বছরের আয়ের সাথে যোগ করা হয় যেখানে নীতির মেয়াদ শেষ।

লাইফ ইন্স্যুরেন্স পলিসি ট্যাক্স বেনিফিট (ইউলিপ ব্যতীত) – নতুন ট্যাক্স ব্যবস্থার অধীনে

যেহেতু নতুন ট্যাক্স ব্যবস্থার অধীনে দাবি করার জন্য ধারা 80C উপলব্ধ নেই, তাই আপনি এই ধরনের নীতিগুলিতে বিনিয়োগের উপর কোনও কর সুবিধা পাবেন না।

জীবন বীমা পলিসি পরিপক্কতা কর

আয়কর আইনের ধারা 10(10D) অনুযায়ী, আপনার মেয়াদপূর্তির আয় করমুক্ত যদি –

  • যে কোনো বছরে প্রিমিয়াম 1.4.2003 থেকে 31.3.2012 এর মধ্যে জারি করা পলিসির জন্য বিমাকৃত রাশির 20% এবং 1.4.2012-এর পরে ইস্যু করা পলিসির জন্য বীমার 10% এর বেশি হবে না৷
  • 15% যদি পলিসিটি প্রতিবন্ধী/গুরুতর অক্ষমতা বা নির্দিষ্ট রোগ বা 1.4.2013-এর পরে জারি করা পলিসির জন্য রোগে আক্রান্ত ব্যক্তির জীবনের উপর হয়
  • বার্ষিক মোট প্রিমিয়াম হতে হবে টাকার কম। 5 লক্ষ (1 এপ্রিল 2023 থেকে কার্যকর)। এই 5 লক্ষ টাকার নিয়ম 1 এপ্রিল 2023 এর আগে জারি করা পুরানো নীতিগুলির জন্য প্রযোজ্য হবে না।

এই শর্তগুলি মৃত্যু সুবিধার ক্ষেত্রে প্রযোজ্য হবে না। ঐতিহ্যগত নীতির অধীনে মৃত্যু সুবিধা করমুক্ত হবে।

নতুন/পুরাতন কর ব্যবস্থার অধীনে বার্ষিক পরিকল্পনা কর সুবিধা

এগুলি হল পেনশন প্ল্যান যেখানে হয় তারা তাৎক্ষণিক বার্ষিক পরিকল্পনা (আপনি একমুঠো বিনিয়োগ করেন এবং পেনশন অবিলম্বে শুরু হবে) অথবা বিলম্বিত বার্ষিক পরিকল্পনা (আপনি নিয়মিত বিনিয়োগ করেন এবং একটি নির্দিষ্ট সময়ের পরে, পেনশন শুরু হবে)।

বার্ষিক পরিকল্পনা (পেনশন প্ল্যান) পুরানো কর ব্যবস্থার অধীনে কর সুবিধা

বার্ষিক পরিকল্পনা আয়কর আইন, 1961-এর ধারা 80C এবং 80CCC-এর আওতায় আসে। এই ছাড়টি ধারা 80C এবং 80CCD এর অধীনে কাটার জন্য যোগ্য অন্যান্য সমস্ত আইটেমের সাথে একত্রিত করা হয়েছে যার মোট সীমা 1,50,000 টাকা।

যে বছরে অবদান করা হয়েছে শুধুমাত্র সেই বছরেই ছাড় পাওয়া যায়।

বার্ষিক পরিকল্পনা (পেনশন পরিকল্পনা) নতুন কর ব্যবস্থার অধীনে কর সুবিধা

বরাবরের মতো, নতুন কর ব্যবস্থার অধীনে কোনও কর সুবিধা নেই কারণ ধারা 80C নতুন কর ব্যবস্থার অংশ নয়।

এই ধরনের বার্ষিক পরিকল্পনা থেকে আপনি যে পেনশন পান তা আপনার ট্যাক্স স্ল্যাব অনুযায়ী কর দেওয়া হয়।

আমি আশা করি আমি নতুন এবং পুরানো কর ব্যবস্থার অধীনে বীমা পলিসি কর সুবিধার সমস্ত দিক কভার করেছি।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.