রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে ২০২৪ সালের হজ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (৮ মে) সকালে তিনি আনুষ্ঠানিকভাবে ১৪৪৫ হিজরির হজ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন।

হজ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্লোগান দেন, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান নিমাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাকা।’ তিনি তীর্থযাত্রীদের দেশ ও জনগণের সমৃদ্ধির জন্য প্রার্থনা করার আহ্বান জানান।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ সকাল ৭টা ২০ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে রওনা হবে। একই দিন দুপুর ১টায় সৌদি আরবের ফ্লাইন এয়ারলাইন্সের একটি ফ্লাইট বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।

ঢাকা হজ অফিসের আইটি ইনচার্জ কাজী মো. মুরাদ এ আলম জানান, এ বছর মোট ৮৫ হাজার ২৫৭ জন বাংলাদেশি হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৯৫ জন হজ পালন করবেন।

তিনি আরও বলেন, সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য ৪ হাজার ৩১৪ জন হজযাত্রী নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করেছেন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৭৮ হাজার ৮৯৫ জন হজযাত্রী নিবন্ধন করেছেন।

বাংলাদেশ বিমান 20 জুন সৌদি আরব থেকে বাংলাদেশী হজযাত্রীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু করবে এবং সৌদি আরবের এয়ারলাইন ফ্লাইনাস 21 জুন থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু করবে।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.