বিডেন প্রশাসন ইসরায়েলে মার্কিন তৈরি গোলাবারুদের চালান স্থগিত করেছে। ঘটনা সংশ্লিষ্ট একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
তবে কেন বিডেন প্রশাসন এমন সিদ্ধান্ত নিল তা ব্যাখ্যা করেনি সূত্রটি। সিএনএন থেকে খবর।

সূত্রের মতে, বিডেন প্রশাসনের এই সিদ্ধান্ত ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফাহতে ইসরায়েলের সম্ভাব্য সামরিক অভিযানের সাথে সম্পর্কিত নয়। উপরন্তু, এই সিদ্ধান্ত ইস্রায়েলে অন্যান্য মার্কিন চালান প্রভাবিত করবে না.

7 অক্টোবরের হামলার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তা সহায়তা বিলিয়ন ডলার বাড়িয়েছে, মুখপাত্র বলেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে জরুরি সাহায্যের জন্য সর্বকালের বৃহত্তম সম্পূরক বরাদ্দ পাস করেছে। ইরানের হামলা থেকে ইসরায়েলকে রক্ষা করতে মার্কিন যুক্তরাষ্ট্র একটি নজিরবিহীন জোটের নেতৃত্ব দিয়েছে। ইসরায়েল যে হুমকির সম্মুখীন হবে তা থেকে আত্মরক্ষা করতে পারে তা নিশ্চিত করার জন্য যা যা করা দরকার যুক্তরাষ্ট্র তা চালিয়ে যাবে।

চালান সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের একজন মুখপাত্র ইসরায়েলকে চলমান মার্কিন নিরাপত্তা সহায়তার কথা উল্লেখ করেন।

মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র ৭ অক্টোবরের হামলার পর থেকে ইসরায়েলকে নিরাপত্তা সহায়তা বাড়িয়েছে। যুক্তরাষ্ট্র ইসরায়েলকে এ যাবতকালের সবচেয়ে বড় জরুরি সহায়তা প্যাকেজ পাস করেছে।

তিনি আরও বলেন, ইরানের হামলা থেকে ইসরায়েলকে রক্ষা করতে যুক্তরাষ্ট্র একটি নজিরবিহীন জোটের নেতৃত্ব দিয়েছে। ইসরায়েল যে হুমকির সম্মুখীন হতে পারে তার বিরুদ্ধে আত্মরক্ষা করতে পারে তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাবে।

শিপমেন্ট সাসপেনশন প্রথম আমেরিকান মিডিয়া আউটলেট Axios দ্বারা রিপোর্ট করা হয়. মার্কিন কর্মকর্তাদের দাবি, ইসরায়েলের প্রতি আমেরিকার নীতিতে কোনো পরিবর্তন আসেনি।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.