তাইওয়ানে একটি চীনা আক্রমণ মার্কিন অর্থনীতিকে ধ্বংস করতে পারে, যা TSMC-এর সমালোচনামূলক চিপ উৎপাদনের নিয়ন্ত্রণকে প্রভাবিত করে।

এই নিবন্ধে আপনি পাবেন:

তাইওয়ান আক্রমণের হুমকি এবং TSMC এর অনিশ্চিত ভবিষ্যত

উত্তেজনাপূর্ণ ভূ-রাজনৈতিক পরিস্থিতিতে, চীন কর্তৃক তাইওয়ানে সম্ভাব্য আগ্রাসন বিশ্বব্যাপী আলোচনায় একটি পুনরাবৃত্ত বিষয় হয়ে দাঁড়িয়েছে। সবচেয়ে গুরুতর উদ্বেগের একটি হল চীনের নিয়ন্ত্রণ নেওয়ার সম্ভাবনা টিএসএমসি, বিশ্বের বৃহত্তম চিপ ফাউন্ড্রি এবং বিশ্ব অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ। Apple দ্বারা ডিজাইন করা সমস্ত চিপ উৎপাদনের জন্য দায়ী, TSMC মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহৃত কাট-এজ চিপগুলির 92% তৈরি করে৷

মার্কিন অর্থনীতিতে বিধ্বংসী প্রভাব

সম্প্রতি, মার্কিন বাণিজ্য সচিব জিনা রাইমন্ডো সতর্ক করেছেন যে চীনের টিএসএমসি অধিগ্রহণ মার্কিন অর্থনীতির জন্য একটি বিধ্বংসী আঘাত হবে। যদিও TSMC অ্যারিজোনায় তার কার্যক্রম সম্প্রসারণ করছে, প্রথম কারখানাটি পরের বছরের প্রথমার্ধে চালু হবে, 4nm প্রযুক্তির সাথে কাজ করবে – তাইওয়ানে উপলব্ধ 3nm নোডের পিছনে একটি প্রজন্ম। অ্যারিজোনায় একটি ভবিষ্যত সুবিধা 3nm এবং 2nm চিপগুলির প্রতিশ্রুতি দেয়, তবে তাইওয়ানের কারখানাগুলির ক্ষমতার সাথে সামঞ্জস্য করতে সক্ষম না হয়ে শুধুমাত্র 2028 সালে প্রস্তুত হবে৷

ASML, একটি ডাচ কোম্পানি, বিশ্বের একমাত্র চরম আল্ট্রাভায়োলেট (EUV) লিথোগ্রাফি মেশিনের প্রস্তুতকারক।

আক্রমণ থেকে সুরক্ষা

এক বছরেরও বেশি সময় আগে, ট্রাম্প প্রশাসনের প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন পরামর্শ দিয়েছিলেন যে, তাইওয়ানে সম্ভাব্য চীনা আগ্রাসনে, মার্কিন সামরিক বাহিনী দ্বীপের টিএসএমসি সুবিধাগুলিকে তাদের হাতে পড়া রোধ করতে পারে। বন্ধ করা যাবে। তাইওয়ান। চিনি. সম্প্রতি, এটি প্রকাশ করা হয়েছে যে ASML এবং TSMC দূরবর্তীভাবে ASML এর চিপ উত্পাদন সরঞ্জামগুলিকে অক্ষম করার ক্ষমতা রাখে যদি চীনারা এটি হ্যাক করে। এর ফলে টিএসএমসি সুবিধাগুলি অক্ষম হতে পারে, এমন একটি দৃশ্য যা টিএসএমসি প্রেসিডেন্ট মার্ক লিউ নিশ্চিত করেছেন যে সামরিক আক্রমণের ক্ষেত্রে এটি একটি বাস্তব সম্ভাবনা।

আপনি জানতে চান: iPhone 18-এ একটি নতুন 1.6nm TSMC চিপ থাকতে পারে

ASML: প্রযুক্তিগত উদ্ভাবনের হৃদয়

পরবর্তী প্রজন্মের সিলিকন চিপ তৈরির জন্য প্রয়োজনীয় উন্নত EUV লিথোগ্রাফি মেশিনের একমাত্র প্রযোজক হিসেবে, ASML বৈশ্বিক প্রযুক্তি ইকোসিস্টেমে একটি অনন্য অবস্থান ধারণ করে। এই মেশিনগুলি, যার প্রতিটির দাম প্রায় 217 মিলিয়ন ডলার, অবিশ্বাস্যভাবে ছোট ট্রানজিস্টর সহ চিপ তৈরির চাবিকাঠি, দ্রুত, আরও দক্ষ ডিভাইসগুলিকে সক্ষম করে৷ যদিও চীনকে EUV মেশিনগুলি অর্জনে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তবে এটি চিপগুলিতে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য এই বিধিনিষেধগুলিকে এড়ানোর চেষ্টা করেছে, এমন একটি পদক্ষেপ যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের মধ্যে উদ্বেগ বাড়ায়।

অনিশ্চিত প্রযুক্তিগত ভবিষ্যত

চীন এবং তাইওয়ানের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা এবং TSMC এর প্রতিরক্ষা সক্ষমতার সাম্প্রতিক উন্নয়নের সাথে, চিপ উত্পাদনের ভবিষ্যত এবং সম্প্রসারণ করে, বৈশ্বিক প্রযুক্তি নিজেকে একটি মোড়ের মধ্যে খুঁজে পায়। তাইওয়ানে চীনা আক্রমণের সম্ভাবনা বিশ্ব মঞ্চে নিরাপত্তা, অর্থনীতি এবং প্রযুক্তিগত উদ্ভাবন সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করে।

প্রযুক্তি উত্সাহী এবং শিল্প পেশাদারদের জন্য, এই উন্নয়নগুলি সাথে থাকার গুরুত্ব তুলে ধরে news.google.com/publications/CAAqBwgKMPG-hgswybGEAw?hl=pt-PT&gl=PT&ceid=PT%3Apt-150″ target=”_blank”>খবর এবং সর্বশেষ বিশ্লেষণ. সেই লক্ষ্যে, bongdunia প্রতিটি প্রযুক্তির ব্যাপক, আপ-টু-ডেট কভারেজ প্রদান করে, যাতে আপনি সর্বদা সর্বশেষ প্রবণতা এবং উদ্ভাবন সম্পর্কে অবহিত হন।

প্রযুক্তি বিষয়বস্তুর বিশ্ব অন্বেষণ করতে এবং একটি উত্সাহী প্রযুক্তি সম্প্রদায়ে যোগ দিতে bongdunia-এ যান৷

উৎস

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.