হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন: মিউনিখ আঞ্চলিক আদালত I-এর একটি প্রাথমিক রায় অনুসারে, Motorola এবং এর মূল কোম্পানি Lenovo এখন আর WWAN মডিউল সহ স্মার্টফোন এবং Lenovo পণ্য বিক্রি করার অনুমতি পাবে না। নোকিয়ার সাথে পেটেন্ট বিরোধে চীনা সংস্থাটি কি Oppo এবং OnePlus এর মতো একই ভাগ্য পূরণের ঝুঁকিতে রয়েছে?

Lenovo এবং Motorola জার্মান বিক্রয় নিষেধাজ্ঞার সম্মুখীন!

Lenovo বর্তমানে একটি পেটেন্ট মামলা দ্বারা জার্মানিতে তার অনেক পণ্য, বিশেষ করে WWAN মডিউল সহ পণ্য বিক্রি করা থেকে বিরত রয়েছে৷ এটা চিন্তার বিষয় সমস্ত Motorola স্মার্টফোন এবং মোবাইল রেডিও ক্ষমতা সহ সমস্ত Lenovo ল্যাপটপ পিসি।

মামলাটি ইন্টারডিজিটাল দ্বারা দায়ের করা হয়েছিল, একটি মার্কিন সংস্থা যা 4G এবং 5G সেলুলার পেটেন্ট লঙ্ঘনের জন্য লেনোভোর বিরুদ্ধে মামলা করেছে। মিউনিখ জেলা আদালত ইন্টারডিজিটালের পক্ষে রায় দিয়েছে, যার ফলে বিক্রয়ের উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Lenovo সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার পরিকল্পনা করেছে, কিন্তু দাবি করছে ইন্টারডিজিটাল ন্যায্য, যুক্তিসঙ্গত এবং অ-বৈষম্যমূলক (FRAND) শর্তে পেটেন্ট অফার করেনি। বন্ধ দরজার আড়ালে আমরা লাইসেন্স ফি গত বছরের তুলনায় চারগুণ বৃদ্ধির কথা শুনেছি। Lenovo নিম্নলিখিত বিবৃতিটি GO2mobile সম্পাদকীয় দলের কাছে পাঠিয়েছে:

“একজন বৈশ্বিক প্রযুক্তি নেতা হিসাবে, Lenovo প্রয়াস এবং বিনিয়োগকে সম্মান করে যা উদ্ভাবনকে চালিত করে, এবং আমরা উভয়েই বুদ্ধিবৃত্তিক সম্পত্তির লাইসেন্সদাতা এবং একজন ইচ্ছুক লাইসেন্সধারী। ইন্টারডিজিটাল (IDC) ক্ষেত্রে, আমরা মিউনিখ আদালতের সিদ্ধান্তকে সম্মান করি, কিন্তু এর সাথে একমত নই, কারণ আমরা বিশ্বাস করি যে IDC-এর জন্য Lenovo-এর প্রযুক্তি ন্যায্য, যুক্তিসঙ্গত এবং অ-বৈষম্যমূলক (FRAND) শর্তে প্রদান করা প্রয়োজন বাধ্যবাধকতা লাইসেন্সের জন্য।
FRAND শর্তাবলীতে প্রমিত প্রযুক্তির অ্যাক্সেস বিশ্বব্যাপী প্রযুক্তি শিল্পের ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ। আমরা লাইসেন্সিং আলোচনায় স্বচ্ছতার জন্য এবং তাদের পেটেন্ট পোর্টফোলিওর জন্য অত্যধিক দাম নেওয়া কোম্পানিগুলির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব। উদ্ভাবন অবশ্যই অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী উভয়ই হতে হবে এবং IDC-এর অন্যায্য বিশ্বব্যাপী পেটেন্ট লাইসেন্সিং অনুশীলন এবং ফি সাম্প্রতিক প্রযুক্তিগুলিতে অ্যাক্সেস সীমিত করে এবং প্রযুক্তি পণ্যের দাম বাড়িয়ে জার্মান গ্রাহকদের, বিশেষ করে ভোক্তাদের ক্ষতি করে।

এটি হিমশৈলের টিপ মাত্র

এখন ঘোষিত সিদ্ধান্তটি দীর্ঘ সংগ্রামের চূড়ান্ত পরিণতি যা ইন্টারডিজিটাল কয়েক মাস আগে মিউনিখ আদালতে নিয়ে এসেছিল। মার্কিন সংস্থাটি ইতিমধ্যেই 2023 সালের জুনে গ্রেট ব্রিটেনের সুপ্রিম কোর্টের সামনে লেনোভোর সাথে অনুরূপ বিরোধে ব্যর্থ হয়েছে। সেই সময়ে, আদালত রায় দেয় যে ইন্টারডিজিটাল প্রতি ইউনিট $0.175 লাইসেন্স ফি চার্জ করতে পারে।

স্যামসাং-এরও একই রকম পেটেন্ট বিরোধ রয়েছে, ডাটাং মোবাইল কোম্পানির বিরুদ্ধে 4G/LTE সম্পর্কিত পেটেন্ট দাবি করেছে। ইন্টারডিজিটাল কোম্পানির বিরুদ্ধে তার আক্রমনাত্মক পেটেন্ট মামলার জন্য পরিচিত এবং ইতিমধ্যেই ZTE, Huawei, Oppo, Nokia, Samsung এবং Microsoft এর মতো অন্যান্য শিল্প জায়ান্টদের সাথে আদালতে লড়াই করেছে।

পূর্ববর্তী পেটেন্ট বিরোধ থেকে ইতিমধ্যে পরিচিত, ডিলারদের এখনও তাদের নিজস্ব জায় বিক্রি করার অনুমতি দেওয়া হয়। উদাহরণস্বরূপ, Motorola Edge 50 Ultra দিয়ে GO2mobile-এ পাঠানো পরীক্ষার নমুনা আর বিতরণ করা যাবে না।

ব্যক্তিগতভাবে, আমি এই ধরনের ক্রিয়াকলাপকে জোরপূর্বক অর্থ উপার্জন হিসাবে দেখি, যা শুধুমাত্র জার্মানিতে এই আকারে অনুমোদিত৷ পেটেন্টের জন্য রয়্যালটি সবই ভাল এবং ভাল, তবে সেগুলি আনুপাতিক হওয়া উচিত। দিনের শেষে, গ্রাহকরা এই ফি প্রদান করে এবং আপনি তা চান না, তাই না?

[Quelle: Motorola | via WirtschaftsWoche]

পোস্ট শেয়ার করুন:

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.