আপনার নেটওয়ার্ক অপ্টিমাইজ করে, ব্যান্ডউইথ ব্যবহার করে এমন ডিভাইসগুলি সনাক্ত করে, ব্যাকগ্রাউন্ড ডাউনলোড বন্ধ করে, একটি ভিন্ন ব্যান্ডে স্যুইচ করে এবং আপনার রাউটারের পরিষেবা সেটিংস সক্ষম করে কীভাবে ওয়াইফাই কর্মক্ষমতা উন্নত করতে হয় তা শিখুন৷

আজকাল, ওয়্যারলেস নেটওয়ার্কগুলিকে একই সময়ে একাধিক চাহিদা পরিচালনা করতে হবে। আপনার একটি বড় পরিবার থাকুক বা না থাকুক, এই মুহূর্তে আপনার ওয়াইফাই নেটওয়ার্কের সাথে অন্তত চারটি ডিভাইস সংযুক্ত আছে। যখন এই সমস্ত ডিভাইসগুলি প্রচুর পরিমাণে ব্যান্ডউইথ ব্যবহার করে, তখন ওয়াইফাই কর্মক্ষমতা নেতিবাচকভাবে প্রভাবিত হতে পারে। এর ফলে পরিবারের অন্যান্য সদস্যরা কন্টেন্ট স্ট্রিমিং করার সময় অনলাইন গেম খেলার সময় বিলম্ব এবং বাফারিং হতে পারে। যাইহোক, আপনি কি জানেন যে আপনি এই সমস্ত উচ্চ-ব্যান্ডউইথ কাজগুলি নেটওয়ার্ক আটকে না রেখেই করতে পারেন? এই নির্দেশিকায়, আমরা এই পরিস্থিতিতে ওয়াইফাই কর্মক্ষমতা উন্নত করার কিছু উপায় অন্বেষণ করতে যাচ্ছি।

এই নিবন্ধে আপনি পাবেন:

আপনার ওয়াইফাই নেটওয়ার্কের গতি পরীক্ষা করুন

প্রথমত, আপনার ওয়াইফাই নেটওয়ার্কের প্রকৃত কর্মক্ষমতা কী তা বোঝা গুরুত্বপূর্ণ। আপনি যতই নেটওয়ার্ক অপ্টিমাইজ করুন না কেন, ব্যান্ডউইথ উপলব্ধ না থাকলে আপনি কর্মক্ষমতার উন্নতি দেখতে পাবেন না। সুতরাং, আপনি যদি ওয়াইফাই ভালোভাবে পারফর্ম করতে চান, আপনার অবশ্যই ভালো ব্যান্ডউইথ সহ একটি ইন্টারনেট সংযোগ থাকতে হবে। আপনি এমন একটি পরিকল্পনার জন্য সাইন আপ করতে পারেন যা যথেষ্ট পরিমাণে ব্যান্ডউইথ অফার করে, কিন্তু আপনি কীভাবে বুঝবেন যে আপনি যা অর্থপ্রদান করছেন তা পাচ্ছেন? এটি পরীক্ষা করার সর্বোত্তম উপায় হল একটি গতি পরীক্ষার সরঞ্জাম ব্যবহার করে। প্রথমে, ওয়াইফাই নেটওয়ার্ক থেকে সমস্ত ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন। তারপর একটি কেবল ব্যবহার করে ল্যাপটপ বা পিসি সরাসরি রাউটারের সাথে সংযুক্ত করুন। এইভাবে, এটি স্বয়ংক্রিয়ভাবে ওয়াইফাই নেটওয়ার্ক সম্পর্কিত যে কোনও সমস্যা দূর করবে। Ookla Speed ​​Tester বা Fast.com এর মত একটি টুল ব্যবহার করে একটি গতি পরীক্ষা করুন। যদি আপনার নেটওয়ার্কের গতি আপনার কেনা পরিকল্পনার সাথে মেলে না, তাহলে সমস্যা সমাধানের জন্য আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) সাথে যোগাযোগ করুন। আইএসপি সমস্যাটি সমাধান করার পরে ওয়াইফাই কর্মক্ষমতা উন্নত হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সর্বাধিক ব্যান্ডউইথ ব্যবহার করে এমন ডিভাইসগুলি সনাক্ত করুন৷

একটি WiFi নেটওয়ার্কের সাথে সংযুক্ত অনেকগুলি ডিভাইসের সাথে, এটি সম্ভব যে ব্যান্ডউইথ আপনার খেয়াল না করেই ভাগ করা হচ্ছে৷ সঠিক নেটওয়ার্ক পরীক্ষা করার পর, পরবর্তী ধাপ হল ব্যান্ডউইথ ব্যবহার করে এমন ডিভাইসগুলি সনাক্ত করা যখন আপনার সবচেয়ে বেশি প্রয়োজন হয়। এটি করার সবচেয়ে সহজ উপায় হল আপনার রাউটারের সেটিংস অ্যাক্সেস করা। সেখানে আপনি বর্তমানে ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত সমস্ত ডিভাইস দেখতে পাবেন। যে ডিভাইসগুলি বর্তমানে একটি অগ্রাধিকার নয় সেগুলিকে ব্লক বা পজ করুন৷ আপনি এবং আপনার পরিবারের সদস্যরা যখন অনলাইন গেম খেলছেন বা সামগ্রী স্ট্রিম করছেন তখন এটি পরীক্ষা করুন৷

নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণ করুন এবং পটভূমি ডাউনলোড বন্ধ করুন

প্রায়শই, ডাউনলোডগুলি আপনার খেয়াল না করেই ব্যাকগ্রাউন্ডে ঘটতে পারে, বিশেষ করে গেম খেলা বা সামগ্রী স্ট্রিম করার সময়। আপনার যখন সবচেয়ে বেশি প্রয়োজন হয় তখন এই ডাউনলোডগুলি মূল্যবান ওয়াইফাই ব্যান্ডউইথ খেয়ে ফেলে৷ যদি তাই হয়, তাহলে আপনার কিছু ডিভাইস চেক আউট করতে হবে তা হল গেম কনসোল। আপনি যখনই খেলছেন না তখন তারা ফার্মওয়্যার বা গেম আপডেট শুরু করতে পারে। আপনি কনসোল সেটিংসে আপডেট সময় কনফিগার করতে পারেন। এছাড়াও, আপনার উইন্ডোজ ডিভাইসে সমস্ত ব্যাকগ্রাউন্ড আপডেটের জন্য ব্যান্ডউইথ সীমা সেট করুন। এছাড়াও আপনার ডিভাইসে ইনস্টল করা বাষ্প বা অন্যান্য গেমিং প্ল্যাটফর্মে ব্যান্ডউইথ সেটিংস সামঞ্জস্য করুন।

ভালো পারফরম্যান্সের জন্য ওয়াইফাই ব্যান্ড পরিবর্তন করুন

আপনার কি মাল্টিব্যান্ড রাউটার আছে? এই ক্ষেত্রে, এটি সম্ভব যে সমস্ত ডিভাইস একই ব্যান্ডের সাথে সংযুক্ত। উদাহরণস্বরূপ, আপনার সমস্ত ডিভাইস 5GHz ব্যান্ডের সাথে সংযোগ করতে পারে৷ যদিও 5GHz ব্যান্ড বৃহত্তর গতি এবং ব্যান্ডউইথ অফার করে, এটি যখন ভিড় হয় তখন এর কর্মক্ষমতা প্রভাবিত হতে পারে। আপনি সহজেই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে কোন ওয়াইফাই ব্যান্ড ব্যবহার করছেন তা পরীক্ষা করতে পারেন। শুধু ওয়াইফাই সেটিংসে প্রজন্মের তথ্য চেক করুন। উইন্ডোজ এবং অন্যান্য ডিভাইসের জন্য, নেটওয়ার্কের নাম চেক করুন। 5GHz নেটওয়ার্কগুলির নামের মধ্যে “5G” বা “5GHz” থাকা উচিত৷ নিশ্চিত করুন যে শুধুমাত্র উচ্চ অগ্রাধিকার ডিভাইস এটি সংযুক্ত করা হয়. এছাড়াও, 6GHz ওয়াইফাই নেটওয়ার্কগুলি আজকাল খুব জনপ্রিয় হয়ে উঠছে। যদি আপনার রাউটার WiFi 6e সমর্থন করে, তবে নিশ্চিত করুন যে শুধুমাত্র উচ্চ অগ্রাধিকারের ডিভাইসগুলি 6GHz নেটওয়ার্কের সাথে সংযুক্ত রয়েছে৷ অন্যান্য ডিভাইস অবশ্যই 5GHz বা 2.4GHz ব্যান্ডে থাকতে হবে। ঠিক আছে, রাউটার থেকে আরও দূরে থাকা ডিভাইসগুলি 2.4GHz ব্যান্ডে থাকা উচিত কারণ এটি 6GHz এবং 5GHz নেটওয়ার্কের চেয়ে ভাল পরিসর সরবরাহ করে।

রাউটারের পরিষেবার গুণমান (QoS) সেটিংস সক্ষম করুন৷

আপনার রাউটার যদি কোয়ালিটি অফ সার্ভিস (QoS) বৈশিষ্ট্য সমর্থন করে, তাহলে ওয়াইফাই কর্মক্ষমতা উন্নত করতে এটি সক্ষম করার পরামর্শ দেওয়া হয়। এই ফাংশনটি খুব বেশি নেটওয়ার্ক সমন্বয় না করে নেটওয়ার্ক ট্র্যাফিক গঠনে সাহায্য করে। মূলত, এটি নিশ্চিত করে যে ব্যান্ডউইথ পুরো নেটওয়ার্ক জুড়ে সমানভাবে বিতরণ করা হয়েছে। বেশিরভাগ রাউটার আপনাকে এই ফাংশনে কিছু সেটিংস করতে দেয়। এইভাবে, আপনি নির্দিষ্ট ডিভাইস বা প্রোগ্রামগুলিতে ট্র্যাফিককে অগ্রাধিকার দিতে পারেন। যাইহোক, যদি আপনার ওয়াইফাই রাউটারে এই ফাংশন না থাকে, তাহলে এমন রাউটারে বিনিয়োগ করার কথা বিবেচনা করুন। বিনিয়োগ সার্থক হবে। যাইহোক, দয়া করে মনে রাখবেন কিছু রাউটারে QoS ফাংশন ডিফল্টরূপে সক্ষম নাও হতে পারে। সেই ক্ষেত্রে, এটি সক্রিয় করতে আপনাকে রাউটার সেটিংস অ্যাক্সেস করতে হবে। এটি সাধারণত অ্যাডভান্সড মেনুর অধীনে থাকে। QoS সক্ষম হলে, আপনি WiFi কার্যক্ষমতার একটি অবিলম্বে উন্নতি দেখতে পাবেন।

এখন যেহেতু আপনি আপনার বাড়িতে ওয়াইফাই কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে জানেন, এই টিপস ব্যবহার করে দেখুন এবং একটি দ্রুত এবং আরো নির্ভরযোগ্য সংযোগ উপভোগ করুন৷ আপনি যদি সর্বশেষ আপডেট থাকতে চান news.google.com/publications/CAAqBwgKMPG-hgswybGEAw?hl=pt-PT&gl=PT&ceid=PT%3Apt-150″ target=”_blank”>খবর প্রযুক্তি, bongdunia অনুসরণ করুন!

উৎস

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.