বং দুনিয়া ওয়েব ডেস্ক: আসামের এনআরসি সমগ্র ভারতে আলোচনা সমালোচনার ঝড় বয়ে গেছে । এখন তখন পশ্চিম বঙ্গে এনআরসি নিয়ে চলে অনেক আন্দোলন। ক্ষমতাসিন রাজ্য সরকারের সাথে কেন্দ্রীয় সরকার দ্বন্ধে ঝড়িয়ে পড়ে। শেষ পর্যন্ত সেই আতঙ্ক চেপে বসল পশ্চিমবঙ্গ বাসীর কাঁধে। ভোটার কার্ড না থাকলে অনেক ক্ষেত্রেই সমস্যা হতে পারে এ বিষয়ে সবাই অবহিত আছেন। একই সাথে কেন্দ্রীয় সরকার ভোটার কার্ডের সাথে আধার কার্ডের সাথে সংযুক্তকরণের কথা জানিয়েছেন। এর ফলে আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ভোটার কার্ড। আতঙ্কিত হওয়ার আগে জেনে নিন ভোটার তালিকাতে আপনার নাম আছে কিনা? এজন্য আপনাকে দিতে হবে না সিরিয়াল রয়েছে সহজ পদ্ধতি। আসুন জানার চেষ্টার করি আপনার নাম ভোটার তালিকায় আছে কিনা? থাকলে না হয় আনন্দ করে মিষ্টি ভোজ হতেই পারে-

যে কোন ব্রাউজারে গিয়ে সার্চ দিতে পারেন National Voters’ Service Portal অথবা সরাসরি https://www.nvsp.in/ ওয়েবসাইটে ক্লিক করুন।

পেজের মাঝামাঝি Search in Electoral Roll’ অপশনে ক্লিক করুন। আরেকটি ট্যাবে নতুন পেজ খুলবে। এখানে পপ আপ পেজটি পড়ে Continue করতে হবে।

 

পরবর্তীতে আসা পেজে নাম, বয়স, জন্ম তারিখ, বাবা বা স্বামীর নাম, রাজ্য, জেলার ও লোকসভা কেন্দ্রের নাম পূরণ করুন। ডান পাশে একটি CAPTCHA কোড আছে তা পূরণ করার পর Search অপশনে ক্লিক করতে হবে।

ওয়েবসাইটটি ব্যবহারের সুবিধার্থে হিন্দী ও ইংরেজি দুই ভাষা ব্যবহার করা হয়েছে। সার্চে আপনার নাম আসলে আপনি ভোট দেওয়ার যোগ্য।

আপনি ভোটার কিনা দেখার জন্য আরেকটি পদ্ধতি রয়েছে নির্বাচন কমিশনারের অফিসিয়াল ওয়েব সাইট https://eci.gov.in/ যেতে হবে।

এই ওয়েব সাইটের নীচের দিকে বাম পাশে SEARCH NAME IN VOTER LIST অপশনে ক্লিক করলে নতুন পেজে নাম, বয়স জন্ম তারিখ, বাবা বা স্বামীর নাম, রাজ্য, জেলার ও লোকসভা কেন্দ্রের নাম পূরণ করে Search করতে হবে। এছাড়া আপনার মোবাইল ফোনের SMS এর মাধ্যমেও আপনি চেক করতে পারেন আপনি ভোটার কিনা? SMS অপশনে গিয়ে EPIC (space) Voter ID number দিয়ে 7738299899 নম্বরে সেন্ড করতে হবে অথবা 1950 নম্বরে কল করতে পারেন। এত কিছুর পরে দেখলেন আপনি ভোটার নন তবে ভয় পাওয়ার কিছু নেই । নির্বাচন কমিশনারের এই ওয়েব সাইটে ভোটার হওয়ার আবেদন করুন।

আবেদন করার আগে আপনার যেসব তথ্য লাগবে তার তথ্য দেখে নিন। ওয়েব সাইটের নীচে Form 16 রয়েছে এটি ডাউনলোড করে নিন। পিডিএফ ফাইলটি পড়ে প্রয়োজনীয় সকল কাগজপত্র নিয়ে একই পেজে পূর্বের সার্চ মেনুর আগের মেনু REGISTER NOW TO VOTE তে ক্লিক করুন। Apply online for registration of new voter/due to shifting from AC অপশনে যান ও ‘Form 16’ -এ ক্লিক করুন। সব ডিটেল লিখে সাবমিট করতে হবে। আপনি অনলাইনে আবেদন না করেও ‘Form 16’ ডাউনলোড করতে পারেন ও ফিল আপ করে আপনার সংশ্লিষ্ট কেন্দ্রের Electoral Registration Officer-এর কাছে জমা দিতে পারেন। তাই এখনই শুরু করুন এনআরসি নিয়ে আতঙ্কিত না হয়ে নিজে নিজের ভোটার হওয়ার কাজগুলো করুন।

Mr. Shuva is a News and Content Writer at BongDunia. He has worked with various news agencies all over the world and currently, he is having an important role in our content writing team.

Leave A Reply