আবহাওয়া খবর; ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘কিয়ার’; চূড়ান্ত সতর্কবার্তা জারি করা হল

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আবার দুঃসংবাদ শোনাল আবহাওয়া দপ্তর । প্রচণ্ড শক্তি পাকিয়ে উপকুলের দিকে ধেয়ে আসছে এক ভয়ঙ্কর ঘূর্ণিঝড় – যার নাম দেওয়া হয়েছে ‘কিয়ার’ । আবহাওয়া দপ্তর আগেই জানিেছিল আরব সাগরে  একটি গভীর নিম্ন চাপ তৈরি হয়েছে এবং যার ফলে গত কয়েকদিন ধরে ঝড় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছিল । অবশেষে সেই মারাত্মক খবরটি শোনাল মৌসম ভবন ।

আরব সাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি অবশেষে শক্তি সঞ্চার করে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে চলেছে । এই ঘূর্ণিঝড় তথা সাইক্লোনের নাম দেওয়া হয়েছে ‘কিয়ার’ । আবহাওয়া অফিস জানিয়েছে, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কঙ্কণ উপকুল অঞ্চল, গোয়া, কর্ণাটকের উপকুল এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভব না । পাশাপাশি ওই সমস্ত এলাকায় বয়ে যেতে পারে প্রবল ঝড়ো হাওয়া । ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে অসম, মেঘালয়, এবং ওড়িশা রাজ্যেও । আগামী ২৪ গঘণ্টায় এই সমস্ত এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর ।

আবহাওয়া বিদরা ঝড়ের গতিপথের দিকে নজর রাখছেন । কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছেছে, আরব সাগরে যে গভীর নিম্ন চাপ সৃষ্টি হয়েছে তা সাইক্লনেরর আকার নেবে । তবে সাইক্লোন কিয়ারের এখন পর্যন্ত যে গতিপথ, সেই গতিপথ ঠিক থাকলে ভারতীয় উপকুলে আছড়ে নাও পড়তে পারে । তবে উপকূলীয় অঞ্চলের মানুষদের আগাম সতর্ক বার্তা জানানো হয়েছে । গভীর সমুদ্রে মৎস্যজীবীদের যেতে বারন করা হয়েছে ।

আবহাওয়া অফিস জানিয়েছে সাইক্লোন ‘কিয়ার’ শুক্রবার মহারাষ্ট্রের রত্নগিরি থেকে ২৪০ কিমি পশ্চিম-দক্ষিন-পশ্চিমে  অবস্থান করছিল। আগামী কয়েক ঘণ্টায় এটি ‘সিভিয়ার সাইক্লনিক স্টর্ম’ বা ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য