ইরাকের আইএস জঙ্গি ঘাটিতে এয়ার স্ট্রাইক হামলা চালালো আমেরিকান এয়ারফোর্স

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: সন্ত্রাসী সংগঠন ইসলামি স্টেট এর ঘাটিতে বিমাল হামলা করেছে আমেরিকান এয়ারফোর্স। মার্কিন যুক্তরাষ্ট্র আধুনিক বিমান F-35 এবং F-15 দিয়ে ৩৬ হাজার কেজি বোমা দিয়ে হামলা চালিয়েছে। জানা যায় আমেরিকার সেনাবাহিনী এই বোমাগুলো তিগ্রি নদীর দ্বীপ ফেলেছে। এখানে ইসলামি সংগঠন এর আতঙ্কবাদীরা ঘাটি তৈরি করেছিল।

মার্কিন সরকারের তরফ থেকে জানানো হয় আইএসকে দম করার জন্য এই কাজ করা হয়। জানা যায় এই আক্রমনে মার্কিন বাহিনীর সাথে ইরাকের সেনাবাহিনী অংশ নিয়েছে। এই যৌথ আক্রমনের মূল উদ্দেশ্য ছিল সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের ঘাটিগুলো পুরোপুরি ধ্বংস করে দেওয়ায়।

জানা যায় ইরাকের মোসুলের সিরিয়া ও জাজিরা রেজিস্তান অঞ্চল ছাড়াও আইএসআইএসের জঙ্গিরা কিরকুক ও মাখমুরে তাদের সন্ত্রাসীদের আস্তানা তৈরি করেছে। যা কানসু দ্বীপ, কায়ারা মার্কিন অপারেটিং বেসের কাছে অবস্থিত।আর সেই কানুস দ্বীপে বড় রকম অভিযান চালিয়েছে মার্কিন সেনাবাহিনী। মার্কিন সরকারের সূত্রমতে এ পর্যন্ত ২৫ জন আতঙ্কবাদি মারা গিয়েছে তবে বাড়ার আরো সম্ভবনা রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরাক সরকারের মধ্যে চুক্তি হওয়ার পর এই দ্বিতীয়বার আমন চালানো হলো। ২০১৭ সালে আইএসকে পুরোপুরি নির্মুল করার দাবি মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরাক সরকার করেছিল। তবে তা সফল হয়নি। ইরাকের প্রধানমন্ত্রী মনে করেছিলেন যে আইএস পুরোপুরি ধ্বংস হয়ে গেছে তবে এই স্লিপার সেলগুলি সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটকে পুনর্জীবিত করেছিল। তবে উল্লেখযোগ্য বিষয় হল যে, মার্কিন যুক্তরাষ্ট্র এই প্রথমবারের মতো আইএসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য F-35 বিমানটিকে ব্যবহার করেছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...