সিনিয়র সিটিজেন অর্থাৎ ৭০ বছরের বেশী বয়স্ক ব্যক্তি’দের জন্য স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) চালু করছে ‘doorstep banking’ সুবিধা। সেইসাথে বিভিন্ন রকমের অসহায়, অসুস্থ এবং দৃষ্টিশক্তিহীন গ্রাহকদের জন্যও থাকছে এই সুবিধা।

 

ব্যাংকের শাখা থেকে কিলোমিটারের মধ্যে বসবাসকারী মানুষদের জন্যই উপলব্ধ থাকবে এই সুবিধা। এই পরিষেবা’টি আর্থিক লেনদেনের জন্য ১০০ টাকা এবং অ-আর্থিক লেনদেনের জন্য ৬০ টাকা প্রদানের পক্ষে উপলব্ধ নয়।

 

গ্রাহকগণ’কে তাদের বাড়ির নিকটবর্তী শাখাতে নিবন্ধন করতে হবে। অসুস্থ গ্রাহকদের’কে এই পরিষেবাটি’তে নিবন্ধনের জন্য একটি মেডিকেল সার্টিফিকেট জমা দিতে হবে।

 

২০১৭ সালে জারি করা একটি সার্কুলারে ৭০ বছরেরও বেশি বয়সের সিনিয়র নাগরিকদের এবং বিভিন্নভাবে অসুস্থ বা অক্ষম ব্যক্তিদের (চিকিৎসাগতভাবে দীর্ঘস্থায়ী অসুস্থতা বা অক্ষমতা) প্রত্যক্ষ সমস্যার মুখোমুখি হওয়ার কারণে ব্যাংকগুলিকে মৌলিক ব্যাংকিং সুবিধা প্রদানের জন্য সমন্বিত প্রচেষ্টা করার পরামর্শ দেওয়া হয়।

 

তবে সব’কটি ব্যাংক-এ এখনো অব্দি গ্রাহক’দের জন্য ‘doorstep banking’ এর সুবিধা চালু করা হয়নি।

Atanu Chakraborty is a content and news writer at BongDunia. He has completed his Bachelor Degree on Mass Communication from Rabindra Bharati University. He has worked with mainstream media, in the capacity of a reporter and copywriter.

Leave A Reply