সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

পেঁয়াজের দাম নিয়ন্ত্রনে কেন্দ্র, রপ্তানির উপর জারি নিষেধাজ্ঞা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে চলা টানা লকডাউনে সাধারন মানুষের আয়ের পথ একে একে বন্ধ হবার পথে । এর মধ্যে দেশে আবহাওয়ার খামখেয়ালিপনায় এবং পরিবহনের সমস্যায় আলু, পেঁয়াজ থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় সবজির দাম বেলাগাম । এবার পেঁয়াজের দাম নিয়ন্ত্রনের পথে পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র । সোমবার দেশের বাইরে পেঁয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করার কথা ঘোষণা করা হল ।

চলতি বছর দেশে পেঁয়াজের উৎপাদন কম । বাজারে পেঁয়াজের দাম আলু ও অন্যান্য কাঁচা সবজির মত ক্রমশ উদ্ধগামী । এই ক্রমবর্ধমান পেঁয়াজের দাম নিয়ন্ত্রন এবং দেশে পেঁয়াজের যথেষ্ট যোগান নিশ্চিত করতে সোমবার দেশের বাইরে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করল সরকার।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ডাইরেক্টর জেনারেল অফ ফরেন ট্রেড (এজেন্সি) একটি বিজ্ঞপ্তি জারি করে সমস্ত ধরনের পেঁয়াজের রফতানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে । প্রতি বছর ভারত থেকে প্রচুর পরিমাণে পেঁয়াজ দেশের বাইরে যায় । চলতি বছর এপ্রিল থেকে জুনের মধ্যে এদেশ থেকে ১৯.৮ মিলিয়ন ডলারের পেঁয়াজ রপ্তানি করা হয়েছিল।

ভারত থেকে সবচেয়ে বেশি পেঁয়াজ রফতানি হয় শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালয়েশিয়া এবং সংযুক্ত আরব আমিরাতে।অতীতে পাকিস্তানে পেঁয়াজ রপ্তানি করা হলেও চলতি বছরে রপ্তানি একেবারেই বন্ধ । এই বছর আবহাওয়ার খামখেয়ালিপনার জন্য পেঁয়াজ উৎপাদন বেশ কম । বিশেষ করে  দক্ষিণ ভারতের বেশ কয়েকটি রাজ্যে ভারী বৃষ্টিপাতের কারণে  প্রচুর পরিমাণে পেঁয়াজ ক্ষেতেই নষ্ট হয়ে গিয়েছে।

এই ঘোষণার পর সীমান্তে বাংলাদেশ অভিমুখী পেঁয়াজের ট্রাক আটকে দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা। তারা বলছেন, প্রতি মেট্রিক টন ২৫০ ডলারের এলসির এই পেঁয়াজ এখন বর্ধিত মূল্য ৭৫০ ডলারে এলসি করলেই সেগুলো ছাড়া হবে। গত বছর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় বাংলাদেশে  হু হু করে বাড়তে থাকে পেঁয়াজের দাম । ৫০-৬০ টাকা কেজি দামের পেঁয়াজ বিক্রি হয় ২৫০-৩০০ টাকায়।এবছর ফের রপ্তানির উপর নিষেধাজ্ঞা ঘোষণায় পেঁয়াজের দাম আবার বাড়তে পারে বলে ধারনা করছে প্রতিবেশি দেশ ।

তবে বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রনে শুধু মাত্র রপ্তানির উপর নিশেধাজ্ঞা জারি করলেই হবে না । করোনা সংক্রমণের জেরে পরিবহণ ব্যবস্থা, কালোবাজারে পেঁয়াজের অবৈধ মজুত, পেট্রো পণ্যের মুল্য বৃদ্ধি প্রভৃতি কারন গুলিও খতিয়ে দেখতে হবে । অভ্যন্তরীণ বাজারে মূল্য বৃদ্ধি ও মজুদে ঘাটতির কারণে গত বছর এই সেপ্টেম্বরেই পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছিল ভারত।

মন্তব্য
Loading...