আজ রাত 8 টায় ভারতবাসীর উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

0

বং ওয়েব ডেস্কঃ গত দুদিন আগেই কেন্দ্র সরকার ভারতবর্ষের ইতিহাসে একটি  বড় সিদ্ধান্ত নিয়েছে ।  দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর নরেন্দ্র মোদি সরকারের এটাই সম্ভবত সবচেয়ে বড় সিদ্ধান্ত । লোকসভায় কাশ্মীর পুনর্গঠন বিল পাস হয়েছে । এর আগে রাজ্যসভায় কাশ্মীর বিল পাস হয়েছিল ।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অত্যন্ত সুদক্ষভাবে এবং  সাহসিকতার সাথে এই পদক্ষেপটি নিয়েছিলেন । কেন্দ্রীয় সরকার বিশেষ করে অমিত শাও এবং নরেন্দ্র মোদি কি করতে চলেছেন,  ঘুণাক্ষরেও তা কেউ বুঝতে পারেনি । হিসাব মত বিশেষজ্ঞরা মনে করছেন এই সম্পর্কে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী ব্যাখ্যা দিতে পারেন ।

দুদিন আগে কাশ্মীরকে ঢেলে সাজাবার জন্য  370 ধারা তুলে নেওয়া হয়েছে  । এছাড়া জম্বু কাশ্মীর এবং  লাদাখকে দুটি আলাদা আলাদা কেন্দ্র শাসিত এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে । বিভিন্ন মহল থেকে বিভিন্ন প্রতিক্রিয়া হলেও সবচেয়ে বেশি প্রতিক্রিয়া দেখিয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তান ।  ভারতের সাথে সমস্ত দ্বিপাক্ষিক চুক্তি ভেঙে দিতে চাইছে তারা এই সিদ্ধান্ত নেওয়ার পরেই ।

এতকিছু ঘটে যাওয়ার পর ভাষণ দিতে চলেছেন জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । আজ ঠিক আটটায় অল ইন্ডিয়া রেডিওতে তিনি ভাষণ দেবেন । এফএম রেনবো এবং এফএম চ্যানেলে নরেন্দ্র মোদির কথা শোনা যাবে । প্রাথমিকভাবে আজ বিকেল চারটে নরেন্দ্র মোদির ভাষণ দেয়ার কথা থাকলেও সেই সময় রদবদল করা হয়েছে ।  নরেন্দ্র মোদী টুইটারের মাধ্যমে এই বদলির  সময় এর কথা ঘোষণা করেছেন ।

এর আগে কাশ্মীর বিলটি পাস হওয়ার পরপরই নরেন্দ্র মোদী টুইটারে বার্তা দেন ।  তিনি বলেন,  “আমরা 130 কোটি ভারতবাসী একসঙ্গে স্বপ্ন পূরণ করব ।”  সেই সঙ্গে জম্মু ও কাশ্মীর এর বাসিন্দাদের তিনি বলেছেন,  “এতদিন ধরে যারা শাসন করেছে,  তারা শুধুই ব্লাকমেইল করেছে,  উন্নতির দিকে নজর দেয় নি কখনো ।  তাদের হাত থেকে আজ মুক্ত কাশ্মীর । একটা নতুন ভোর,  উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে ।” 

এছাড়া প্রধানমন্ত্রী ভারতের জনগণকে আশ্বাস দিয়ে বলেন,  “জম্বু- কাশ্মীর এবং লাদাখে এবার আরো উন্নয়ন হবে ।  সেখানকার যুব সম্প্রদায়ের কাছে অনেক সুযোগ-সুবিধার দরজা খুলে যাবে । কাশ্মীরে পরিকাঠামোগত উন্নতি হবে ।”  লাদাখের মানুষকে বিশেষ অভিনন্দন জানিয়েছেন তিনি । কারণ সেখানকার মানুষ দীর্ঘদিন ধরেই কেন্দ্রশাসিত অঞ্চলের দাবি জানিয়ে আসছিল ।

উল্লেখ্য একাধিক রাজনৈতিক দল নিজেদের মধ্যে বিভেদ এর কথা ভুলে গিয়ে কাশ্মীরের  370 ধারা বিলুপ্তকে সমর্থন জানিয়েছে । সেই সমস্ত বিরোধী রাজনৈতিক নেতাদের তিনি অভিনন্দন জানিয়েছেন । সবশেষে অভিনন্দন জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কে । এর আগে জাতির উদ্দেশ্যে নরেন্দ্র মোদী ভাষণ দিয়েছিলেন । সেই দিনটি ছিল এই বছরের 27 শে মার্চ লোকসভা ভোটের আগে ।  এন্টি স্যাটেলাইট মিসাইল পরীক্ষার সাফল্যের কথা তিনি ভারতবাসীকে শুনিয়েছিলেন । আজকের ভাষণ ছাড়াও আগামী 15 ই আগস্ট  যে ভাষণ দেবেন,  তার জন্য দেশবাসী প্রচন্ড কৌতুহল নিয়ে অপেক্ষা করছে । 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...