ম্যান ভার্সাস ওয়াইল্ড এ বিয়ার গ্রিলসের সাথে নরেন্দ্র মোদী

0

ডিসকভারি চ্যানেলের বিখ্যাত অনুষ্ঠান ম্যান ভার্সাস ওয়াইল্ড। গতকাল সোমবার রাতে প্রচারিত পর্বে এ অনুষ্ঠানে বিয়ার গ্রিলসের সাথে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষ এ পর্বটি নির্মিত হয়েছে উত্তরাখন্ডের জঙ্গলে।

গতকাল সোমবার সকালে বিয়ার গ্রিলস তার টুইটারে লেখেন, “আজ রাতে ডিসকভারি চ্যানেলে ‘ম্যান ভার্সাস ওয়াইল্ড’ বিশেষ পর্বে আমার অভিযান দেখুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। চলুন এই গ্রহকে বাঁচাতে একসঙ্গে যতটুকু পারা সম্ভব কাজ করি, শান্তির বার্তা ছড়িয়ে দিই, আর হাল না ছাড়া উদ্যমকে উৎসাহ প্রদান করি। উপভোগ করুন আজকের প্রদর্শনী।“

ভারতের প্রধানমন্ত্রী বিয়ার গিলসের এই বার্তা আবার রিটুইট করে লেখেন, ‘পরিবেশ সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তনের উপর আলোকপাত করতে প্রকৃতি মাতার মাঝে ভারতের সবুজ-শ্যামল জঙ্গলের চেয়ে ভাল আর কী হতে পারে। আজ রাত ৯টায় (ভারতীয় সময়) সবাই যোগদান করুন।’

প্রতিকূল পরিস্থিতিতে অস্তিত্ব টিকিয়ে রাখার সংগ্রামে বিশ্বখ্যাত বিয়ার গিলস দুর্ধর্ষ অভিযান করেন। বিট্রিশ এই তারকা ভয়াবহ সংগ্রামে নিজের অস্তিত্ব কিভাবে টিকিয়ে রাখতে হয় তা দেখান। ভাতরতের উত্তরে অবস্থিত নৈসর্গিক সৌন্দর্যমণ্ডিত জিম কর্বেট ন্যাশনাল পার্কে নতুন পর্বের শুট করা হয়েছে। এই পর্বে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রসঙ্গত ২০১১ সালেই ‘ম্যান ভার্সাস ওয়াইল্ড’র ধারাবাহিক পর্ব নির্মাণ বন্ধ হয়ে গেছে। টিভিতে শুধুমাত্র পুরনো পর্বগুলোই পুনরায় প্রদর্শিত হয়। ২০১৫ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আতিথ্যে একটি বিশেষ পর্ব নির্মাণ করেছিলেন বিয়ার গ্রিলস।

গতকাল প্রচারিত এই পর্বের বিষয়বস্তু হবে পরিবেশ পরিবর্তন ও বন্যপ্রাণ সংরক্ষণ। জঙ্গলে কীভাবে টিকে থাকতে হয় তা এবার মোদীকে শিখিয়েছেন গ্রিলস্। দু’জনের কথোপকথনে উঠে এসেছে বর্তমান বিশ্বের সবচেয়ে বড় আলোচ্য বিষয় – জলবায়ু পরিবর্তন। ভারতে পরিচ্ছন্নতা অভিযান ও স্যানিটেশন বিষয়েও কথা ববলেছেন তারা।

হিমালয়ে নিজের ব্যক্তিজীবনের অভিজ্ঞতাও বর্ণনা করেছেন নরেন্দ্র মোদী। কিশোর বয়সে মোদী বাড়ি ছেড়ে পালিয়েছিলেন। আধুনিক সভ্যতা থেকে দূরে পর্বতমালা ও জঙ্গলে বসবাস করেছেন তিনি। হিমালয়ে প্রাপ্ত অভিজ্ঞতা তার জীবনে কেমন প্রভাব রেখেছে সে কথাও জানিয়েছে ভারতের জনপ্রীয়  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...