মাত্র দেড় দিনের ভারত সফরে কি কি করবেন ট্রাম্প আর কতই বা খরচ হবে জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সোমবার ভারত সফরে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্প । প্রথমেই সস্ত্রীক ট্রাম্পকে স্বাগত জানাবেন ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী । সব মিলিয়ে আমেদাবাদে ট্রাম্প সময় কাটাবেন মাত্র তিন ঘণ্টা । কিন্তু এই তিন ঘণ্টায় প্রশাসন খরচ করতে চলেছে ৮০-৯০ কোটি টাকা । এর পর বাকি সফরগুলির দিকে চোখ রাখলে দেখা যাবে আরও খরচের বহর । এক নজরে ট্র্যাম্পের ভারত সফর –

ভারতের আমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল বিমান বন্দরে অবতরণের পর সোমবার সস্ত্রীক ট্রাম্পকে এয়ারপোর্টে স্বাগত জানাবেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর ট্রাম্পকে সাথে নিয়ে প্রধান মন্ত্রী  সড়ক পথে মোট ২২ কিমি পথ পার হবেন । এই দীর্ঘ পথে স্বাগত জানানোর জন্য থাকছে  ৫০,০০০-এরও বেশি মানুষ । আমেদাবাদে সব মিলিয়ে তিন ঘণ্টা থাকবেন ট্রাম্প । খরচ ৮০-৯০ কোটি টাকা । জানা গেছে, আমেদাবাদে  সবরমতী আশ্রমে সামান্য সময়ের জন্য দাঁড়াবে ট্রাম্পের কনভয়। সেখানে মহাত্মা গান্ধীর মূর্তিতে শ্রদ্ধা জানানোর পর মার্কিন প্রেসিডেন্টের হাতে একটি চরকা এবং মহাত্মার জীবনের ওপর বই তুলে দেওয়া হবে।

সেখান থেকে এই বিশাল কনভয় যাবে  বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম সর্দার বল্লভভাই প্যাটেল স্টেডিয়ামে। স্টেডিয়ামে থাকছে এক মনোজ্ঞ অনুষ্ঠান, যার নাম ‘কেম ছো ট্রাম্প’ । সেই অনুষ্ঠানের  মাধ্যমে দেশের বিভিন্ন অংশের সংস্কৃতি তুলে ধরা হবে। সাক্ষী থাকবেন এক ১ লক্ষ ২৫ হাজার মানুষ। গোটা স্টেডিয়াম সাজাতে বেশ ভাল অঙ্কের টাকা খরচ করা হচ্ছে ।

এর পর থাকছে রাজকীয় লাঞ্চের ব্যবস্থা । ভারতীয় খাবারের স্বাদের সঙ্গে সেখানে মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির পরিচয় ঘটানো হবে। এরপর তারা যাবেন আগ্রার তাজমহলে । সেখানে কিছুটা সময় কাটাবেন তাঁরা। সেখানে যমুনা নদীর জল পরিষ্কার রাখার ব্যবস্থা করা হয়েছে । আগ্রা থেকে রাতেই দিল্লি ফিরে আইটিসি মৌর্য্য হোটেলে রাত কাটাবেন ট্রাম্প।

পরের দিন মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনে রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাত্‍ করবেন মার্কিন প্রেসিডেন্ট।  রাষ্ট্রপতি ভবন যাওয়ার আগে রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করবেন ট্রাম্প। রাজঘাটে একটি গাছের চারাও পুঁতবেন তিনি। এছাড়া  হায়দরাবাদ হাউসেও যাওয়ার কথা আছে ডোনাল্ড ট্রাম্পের। সেখানে মোদী ও ট্রাম্প দুই দেশের বর্তমান ও ভবিষ্যত্‍ সম্পর্ক নিয়ে আলোচনা করবেন। এই সময় মেলানিয়া ট্রাম্প দিল্লির একটি স্কুলে যাবেন।এরপরে ভারতে মার্কিন দূতাবাসে দেশের শিল্পপতিদের সঙ্গে সাক্ষাত্‍ করবেন ডোনাল্ড ট্রাম্প। এরপর রাত দশটা নাগাদ এয়ার ফোর্স ওয়ানে আমেরিকার উদ্দেশ্যে রওনা দেবেন ট্রাম্প ও তাঁর পুরো দল।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...