ভারতের ভোল বদলাতে তৈরি হতে চলেছে গ্রীন ন্যাশনাল হাইওয়ে

গ্রীন ন্যাশনাল হাইওয়ে তৈরি করতে মোট খরচ হবে ৭৬৬০ কোটি টাকা। হিমাচল প্রদেশের কয়েকটি জাতীয় মহাসড়কএর ৪০৮০ কিমি জায়গার মধ্যে যে রাজ্য গুলি পড়বে সেই রাজ্যগুলির অর্থনৈতিক এবং সামাজিক প্রয়োজন অনুযায়ী এই পরিকল্পনা করা হয়েছে। 

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- বিশ্বব্যাংকের সহায়তায় ভারতে তৈরি হতে চলেছে গ্রীন ন্যাশনাল হাইওয়ে করিডোর। সম্প্রতি মন্ত্রী সভার বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত আলোচনা হয়। গ্রীন ন্যাশনাল হাইওয়ে তৈরি করতে মোট খরচ হবে ৭৬৬০ কোটি টাকা।

বিশ্বব্যাংকের জিএনএইচপিসি প্রকল্পের দ্বারা ৩৫০০ কোটি টাকার সাহায্য নেওয়া হবে। মোট ৭৬৬২২.৮৭ কোটি টাকা ব্যয় হবে। যার মধ্যে বিশ্বব্যাংক দিচ্ছে ৩৫০০ কোটি টাকা। হিমাচল প্রদেশের কয়েকটি জাতীয় মহাসড়কএর ৪০৮০ কিমি জায়গার মধ্যে যে রাজ্য গুলি পড়বে সেই রাজ্যগুলির অর্থনৈতিক এবং সামাজিক প্রয়োজন অনুযায়ী এই পরিকল্পনা করা হয়েছে।

গ্রীন ন্যাশনাল হাইওয়ে নির্মিত হওয়ার পর ৫-১০ বছর পর্যন্ত জাতীয় মহাসড়কের দেখভাল করবে সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক। অর্থনৈতিক এবং সামাজিক উন্নতি করার লক্ষ্যেই এই পরিকল্পনায় ব্রতী হয়েছে পরিবহণ দফতর। আই হাইওয়ে নির্মিত হলে কম সময়ে গন্তব্য স্থলে যাওয়াও সহজতর হবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...