পূজার আগে সোনার দাম সস্তা হবার সম্ভবনা কতখানি ? সস্তা হতে পারে কি সোনার দাম ? কি বলছে বাজার

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সোনা কে না ভালোবাসে ? বিশেষ করে ভারতীয়রা গয়না হিসেবে সোনাকে বেশি পছন্দ করেন । কিন্তু জি এস টির কারনে হোক বা অন্য কোন কারন,  সোনার দাম বেড়েছে  লাফিয়ে লাফিয়ে । আশঙ্কা করা হচ্ছিল কবে সোনার দাম 40000 পার হবে । গত আগস্ট মাসে বেড়েছে সোনার দাম । চলতি মাসের প্রথমদিকে বেশ কয়েকবার সোনার দাম বৃদ্ধি পেয়েছে  ।কিন্তু তারপর থেকে সোনার দাম আস্তে আস্তে নিচের দিকে আসছে । বাজার বিশেষজ্ঞরা অবশ্য বলতে পারছেন না পুজোর আগে সোনার দাম আরো কমবে কিনা সে বিষয়ে । আসুন একবার দেখে নেওয়া যাক সোনার বাজারের উত্থান পতন ।

দেখা যাচ্ছে,  পরপর তিন দিন কমল। এদিন ১০ গ্রাম ২২ ক্যারাট সোনার দর কমেছে ১৭০ টাকা। পাশাপাশি একই পরিমাণ ২৪ ক্যারাট সোনার দাম কমেছে ১৩০ টাকা। পর পর তিন দিন দাম কমার ফলে এদিন কলকাতায় ২২ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম হয় ৩৬,৮৮০ টাকা। একই পরিমাণ ২৪ ক্যারাট সোনার দাম হয়েছে ৩৮.২৬০ টাকা । এই মাসেই প্রথম সপ্তাহে সোনার দাম মারাত্মক বেড়ে গেলেও সেই তুলনায় এখন দাম অনেকটাই কম । কারন জি এস টি দিয়ে সোনা কিনতে প্রতি ১০ গ্রাম ৪০,০০০ টাকার বেশি লাগছিল ।  কিন্তু এখন পর পর দাম কমার ফলে সেই  দুর্দিন থেকে একটু হলেও স্বস্তি পাচ্ছেন ক্রেতারা ।

সোনার দাম বাড়া শুরু হয়েছে জুন-জুলাই  মাস থেকে।সকলে আশঙ্কা করছিল,  প্রতি ১০ গ্রাম সোনা ৪০ হাজার ছুঁয়ে ফেলবে সেই কথা ভেবে ।দেখা যাচ্ছে গত ২৩শে অগস্ট কলকাতার বাজারে ১০০ টাকা এবং ২৭শে অগস্ট ৫৪০ টাকা করে সোনার দাম কমেছে প্রতি ১০ গ্রামে । আবার  সেপ্টম্বরের শুরুর দিকে একই ভাবে বেড়ে প্রতিদিন নতুন নতুন রেকর্ড তৈরি হয়েছে সর্বোচ্চ দামের । কিন্তু  সেপ্টেম্বরের ৬ থেকে ৯ তারিখের মধ্যে  চার দিনে পর পর কমেছে দর । এই  চার দিনে মোট  ১০২০ টাকা প্রতি ১০ গ্রামে কমেছে সোনার দর । আবার পর পর তিনদিন যথাক্রমে ২৭০, ১৫০, ১৭০ টাকা করে গয়নার সোনার ১০ গ্রামের দাম কমল । এবার সোনা প্রেমীরা আশায় বসে আছে আবার আরও একটু দাম কবে কমবে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...