হিন্দু মেয়েদের জোর করে ধর্মান্তরিত করা হচ্ছে, তার প্রতিবাদে রাস্তায় নামছে আরএসএস

0

পাকিস্তানের ভিতরের খবর তেমন একটা সংবাদপত্রে আসে না । এমনকি সংবাদ মাধ্যমেও বিশেষ জানা যায় না  কোন খবর ।  তবে একথা অনুমান করে নেওয়া যায়,  পাকিস্থানে দিন দিন সংখ্যালঘুর হার কমে আসছে ।

পাকিস্তানের হিন্দু মেয়েদের জোর করে ধর্মান্তকরণ করার প্রতিবাদে পথে নামছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের মহিলা সংগঠন । এমন কি তারা তাদের এই আন্দোলনকে,  আন্তর্জাতিক স্তরে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা পর্যন্ত করে ফেলেছে । পরিসংখ্যান দেখলে  জানা যায়,  পাকিস্তানের মোট জনসংখ্যার 1.85 শতাংশ হিন্দু । এই সমস্ত সংখ্যালঘু হিন্দুরা বেশিরভাগ বাস করে সিন্ধু প্রদেশ-এ ।  সামান্য কিছু হিন্দু বাস করে পাঞ্জাবে এবং বালুচিস্তানে ।  এছাড়াও খাইবার পাখতুনখোয়া এবং ইসলামাবাদে বাস করেন গুটিকয়েক সংখ্যালঘু হিন্দু পরিবার ।

পাকিস্তানের যে সমস্ত হিন্দুরা বাস করেন,  তাদের মূল ভাষা সিন্ধি ।  অল্প কিছু অংশ অবশ্য পাঞ্জাবিতে কথা বলেন ।  কিন্তু বর্তমানে সারা পাকিস্তান জুড়ে একের পর এক হিন্দু নাবালিকাকে জোর করে ইসলাম ধর্মে ধর্মান্তরিত করা হচ্ছে,  এমনই রিপোর্ট পাওয়া গেছে । পাকিস্তানের সিন্ধু প্রদেশের আদালতে একের পর এক মামলা দায়ের হচ্ছে করছে হিন্দু পরিবারগুলি । এই খবর প্রকাশ্যে আসার পর,  সারা দেশ জুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে । কোমর বেঁধে নেমে পড়েছে পাকিস্তানে হিন্দু সংগঠনগুলি ।

পাকিস্তানের সবচেয়ে বেশি হিন্দু বাস করে সিন্ধু প্রদেশে ।  পাকিস্তানে হিন্দু সংগঠনগুলি বলছে,  পাকিস্তানে হিন্দুদের জোর করে ধর্মান্তরিত করা হচ্ছে । এই ধর্মান্তরিত করার পদ্ধতি  পাকিস্তানের সব জায়গায় এক ।  প্রায় সব ক্ষেত্রেই লক্ষ্যবস্তু করা হচ্ছে হিন্দু নাবালিকাদের । ফলে পাকিস্তানে বসবাসরত সংখ্যালঘু  হিন্দুদের মধ্যে প্রবল ভীতির সঞ্চার হচ্ছে । তারা মনে করছেন,  এটা পাকিস্তানে হিন্দু জনসংখ্যা কমানোর একটা সুপরিকল্পিত পদ্ধতি ।

এই ঘটনার প্রতিবাদ করে রাস্তায় নামতে চলেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের মহিলা সংগঠন । এই প্রসঙ্গ তুলে সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছে,  গোটা বিশ্বের সামনে পাকিস্তানে হিন্দু নারীদের দুর্দশার চিত্র তুলে ধরে তার প্রতিকার চাওয়া হবে ।  ভবিষ্যতে যাতে তাদের ধর্মান্তকরণ বা অন্যান্য অত্যাচারের শিকার না হতে হয়,  তারা যাতে স্বাধীনভাবে নিজেদের ধর্মাচরণ করতে পারেন,  সে বিষয়ে সকলকে জানানোই  হবে তাদের মূল প্রচেষ্টা ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...